ভারতের পুঁজিবাজার পরিদর্শনে বিএমবিএ প্রতিনিধিরা

নিজস্ব প্রতিবেদক

0
47

৫ দিনের শিক্ষামূলক পরিদর্শনে ভারতে যাচ্ছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) ৭ সদস্যের প্রতিনিধিদল। আগামী ৩ জুলাই থেকে ৭ জুলাই পর্যন্ত এই প্রতিনিধিরা ভারতে অবস্থান করবেন। বিএমবিএ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, এ সময়ে তারা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি), ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই), বোম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই), ন্যাশনাল ইন্সটিটিউট অব সিকিউরিটিজ মার্কেটস্ (এনআইএসএম) এবং অ্যাসোসিয়েশন অব ইনভেস্টমেন্ট ব্যাংকার্স অব ইন্ডিয়া (এআইবিআই) পরিদর্শন করবেন।

বিএমবিএ’র পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) উদ্যোগে এই শিক্ষামূলক পরিদর্শনের আয়োজন করা হয়েছে। এ সময়ে তারা ভারতীয় পুঁজিবাজার নিয়ন্ত্রক ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের সঙ্গে বসবেন। একইসঙ্গে বাজার উন্নয়নে তারা কিভাবে কাজ করছে সে বিষয়ে জ্ঞান নেবেন। অর্জিত জ্ঞান বাংলাদেশের পুঁজিবাজারের কাজে লাগাতে চান তারা।

সংগঠনটি আশা করছে, বর্তমান সরকারের পুঁজিবাজারের উন্নয়নে যে ব্যাপক পরিকল্পনা রয়েছে তা বাস্তবায়নে এই সফর কার্যকর ভূমিকা পালন করবে। একই সঙ্গে বিশ্বমানের আঙ্গিকে বাংলাদেশের পুঁজিবাজার উন্নয়নে আরও একধাপ এগিয়ে নিতে বিশেষ সহায়ক হবে।

প্রতিনিধিদলের নেতৃত্ব দিবেন বিএমবিএ এর প্রেসিডেন্ট মোঃ ছায়েদুর রহমান। অন্য সদস্যরা হলেন ভাইস প্রেসিডেন্ট ড. এম মোশারফ হোসেন, সেক্রেটারি জেনারেল খায়রুল বাসার আবু তাহের মোহাম্মদ, ট্রেজারার খন্দকার কায়েশ হাসান, নির্বাহী সদস্য রিয়াদ মতিন, তাহিদ এ চৌধুরী এবং মোহাম্মদ আহসান উল্লাহ।

অর্থসূচক/জিইউ