খুলনায় বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত

0
62
vokta

voktaখুলনায় বিশ্ব ভোক্তা অধিকার দিবস ২০১৪ পালিত হয়েছে। এবারের   স্লোগান- ‘ফোন অধিকার নিশ্চিত করুন’।

শনিবার দুপুরে দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন এবং কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) খুলনার উদ্যোগে সেমিনারের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মো.আব্দুল জলিল।

অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার বলেন, ভোক্তা ও ক্রেতাদের প্রতারণা ও ভোগান্তি বন্ধে প্রচারণা ও জনসচেতনতা বাড়ানোর পাশাপাশি ভ্রাম্যমাণ আদালত জোরদার করা প্রয়োজন।

তিনি আরও বলেন, ভোক্তা অধিকার আইনে একজন ভোক্তা নিরাপদে পণ্য পাওয়া, পণ্য বা সেবা ব্যবহারে ক্ষতিগ্রস্ত হলে ক্ষতিপূরণ পাওয়া, সঠিক ওজন ও মূল্যে পণ্যসেবা পাওয়ার বিষয়গুলো নিশ্চিত করা হয়েছে।

সেমিনারের সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবু দাউদ মো. গোলাম মোস্তফা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) অশোক কুমার বিশ্বাস, ক্যাব খুলনার সভাপতি অ্যাডভোকেট এনায়েত আলী, খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি কাজী আমিনুল হক ও পরিবেশ অধিদপ্তরের পরিচালক ড. তরুণ কান্তি শিকদার।

স্বাগত বক্তব্য দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-সচিব মো. হুমায়ন কবীর। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ক্যাব খুলনার সদস্য সচিব নাজমুল আযম ডেভিড।

উল্লেখ্য,কনজুমার ইন্টারন্যাশনাল(সিআই)-এর উদ্যোগে ১৯৮২ সাল থেকে প্রতি বছরের ১৫ মার্চ আন্তর্জাতিক ভোক্তা অধিকার সংরক্ষণ দিবস পালিত হয়ে আসছে। বাংলাদেশ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর প্রতিষ্ঠার পর ২০১০ সাল থেকে এদেশে দিবসটি পালিত হয়ে আসছে।

কেএফ/ এআর