ভারতে নোকিয়ার সম্পদ বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ আদালতের

0
73
Nokia_Logo

Nokia_Logoআবারও ধাক্কা খেল নোকিয়া। শুক্রবার ভারতের সুপ্রীম কোর্ট নোকিয়ার সম্পদ বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে। চলমান অর্থনৈতিক মন্দার কারণে নোকিয়া তার সম্পদ বিক্রির জন্য আদালতের কাছে আবেদন জানালে আদালত তা খারিজ করে দেয়। কর ফাঁকির দায়ে আদালত এই নির্দেশ জারি করেছে বলে জানা যায়। খবর জিনিউজের।

প্রতিবেদনে আরো বলা হয়, কিছুদিন থেকে নোকিয়ার বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ ওঠায় ভারতীয় আদালত এর সম্পদ বিক্রির দাবি নাকচ করে দেয়। তাই আয়কর বিভাগের অভিযোগের ভিত্তিতে আদালতে এ আর ডেভ ও শিভা কৃর্তি শিং এর সম্বন্বয়ে গঠিত বেঞ্চ এ নিষেধাজ্ঞা আরোপ করে।

প্রতিবেদনে বলা হয়, ৭২০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে বিশ্বখ্যাত মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান নোকিয়াকে কিনে নিচ্ছে কম্পিউটার প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট। প্রতি বছর লোকসান গুনায় চেন্নাইয়ের কারখানাটি বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল তারা।

জানা যায়, ২০৮০ কোটি টাকা কর অনাদায়ের জন্য এর আগেও একবার নোকিয়ার সমস্ত অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।একই সঙ্গে ভারতের আইন মোতাবেক তারা স্বচ্ছতার সঙ্গে ব্যবসা করছে না বলেও এ নিষেধাজ্ঞা আরোপ করে আদালত।

তবে কর ফাঁকির দাবি অস্বীকার করে নোকিয়ার কাউন্সিল বিকাশ শ্রীভাস্তব বলেন, তারা ভারতে স্বচ্ছভাবেই ব্যবসা করছেন। আর মাইক্রোসফটের সাথে তাদের এ চুক্তিটি আট থেকে দশ মাসের মধ্যে ফলপ্রসূ হবে বলে তিনি মনে করেন।

এএস/