সৌদিতে মালিকানা-দ্বন্দ্বে ঝুলে থাকা বেতন পেল প্রবাসী শ্রমিকরা

0
56

Mohamed-Ashrafসৌদিতে একটি বেসরকারি কোম্পানিতে মালিকদের পারিবারিক দ্বন্দ্বের শিকার হয়ে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের প্রায় ৫০ জন অভিবাসী শ্রমিক দীর্ঘ এক বছর ধরে বেতন পাচ্ছিলেন না। সম্প্রতি  তাদের সেই বকেয়া বেতন পরিশোধ করেছে ওই কোম্পানি।

শনিবার আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুধু বেতন জটিলতা নয়, এদের মধ্যে যেসব শ্রমিক ইকামা শেষ হওয়ার পরও বেতন না পাওয়ার কারণে দেশে ফিরতে পারছিলেন না। তাদেরকে দেশে ফেরত পাঠানোর ব্যাপারেও উদ্যোগ নিবে কোম্পানিটি।

এসব শ্রমিকরা বাংলাদেশসহ পাকিস্তান, ভারত, ফিলিপাইন ও মিশরের নাগরিক।

প্রতিবেদনে বলা হয়, দীর্ঘ এক বছর ধরে  পারিবারিক দ্বন্দ্বের কারনে কোম্পানি মালিকরা তাদের বেতন দেননি। বছরের শুরুর দিকে শুধু তাদেরকে ৪৫ থেকে ৫৯ অর্থাৎ দেড়মাসের বেতন দেওয়া হয়। এদিকে এই এক বছরে এসব শ্রমিকদের ইকামার মেয়াদও শেষ হয়ে যায়।

শ্রমিকরা জানান, মালিকানা নিয়ে মালিকরা দ্বন্দ্বে লিপ্ত থাকার অজুহাতে তাদেরকে বরাবরই এড়িয়ে যান। ফলে দুশ্চিন্তার মধ্যে দিয়ে জীবন কাটাতে হয় তাদের। বাড়ি টাকা পাঠানো তো দুরের কথা খাবার কেনার টাকা পর্যন্তও ছিল না  তাদের কাছে। বেতন পেয়ে তাদের দীর্ঘদিনের হতাশা কেটে গেছে বলে জানান তারা।

তারা বলছেন, বেতন না পেলে তাদের যে কি করতে হতো, কিভাবে বাড়ি ফিরতে হতো কিংবা বাড়িতে টাকা পয়সা আদৌ পাঠাতে পারতো কিনা সে ব্যাপারে কোনো নিশ্চয়তা ছিল না।

প্রবাসী শ্রমিক মোহাম্মদ আশরাফ জানান,  ‘এই বকেয়া বেতন ফিরে পাওয়ার পেছনে প্রধান ভুমিকা পালন করেছে মিডিয়া। তাই আমি এ কাজে সফলতা অর্জনের জন্য মিডিয়াকে আন্তরিকভাবে ধন্যবাদ জানায়’।

এস রহমান/