বঙ্গোপসাগরে নিখোঁজ বিমান খুঁজছে বাংলাদেশ

0
67

timthumb.phpনিখোঁজের এক সপ্তাহ পার হলেও এখনও সন্ধান মেলেনি মালয়েশিয়ান এয়ারলাইন্সের হারিয়ে যাওয়া বিমানের। অনুসন্ধান কাজে নতুন করে এবার সহযোগিতার হাত বাড়াতে মাঠে নামছে বাংলাদেশ। শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আজ শনিবার থেকে এ অনুসন্ধান শুরু  হয়েছে বলে জানা গেছে।

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি মাহবুবুল শাকিল জানিয়েছেন, এতে অংশ নিচ্ছে বাংলাদেশ নৌবাহিনীর দুটি এয়ারক্রাফট ও দুটি ফ্রিগেট।

দক্ষিণ চিন সাগর, মালাক্কা, আন্দামানের পর ভারত সাগর ও বঙ্গোপসাগরের চেন্নাই উপকূলে নতুন করে  অনুসন্ধান মোড় নেওয়ার পর এমন উদ্যোগ নেয় বাংলাদেশ।

বিমানটি চীনের উদ্দেশ্য গত শনিবার স্থানীয় সময় ২টা ৪০ মিনিটে কুয়ালালামপুর থেকে ছেড়ে যায়। কিন্ত ১০টা ৩০ মিনিটে এটি বেইজিং-এ পৌঁছানোর কথা থাকলেও এটি পৌঁছায়নি। ভিয়েতনামী সরকারের ওয়েবসাইটে জানানো হয়, দক্ষিণ ভিয়েতনামের ওপর দিয়ে যাওয়ার সময় বিমানটির রাডার বন্ধ হয়ে গিয়েছিল।

মালয়েশিয়ান এয়ারলাইন্সের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, এক সপ্তাহেরও বেশি সময় ধরে অভিযান চালাচ্ছে তারা। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত বিধ্বস্ত বিমানের কোন ‘চিহ্ন’ খুঁজে পাওয়া যায়নি।  ৫ জন শিশুসহ ২২৭ জন যাত্রী, এবং ১২ জন ক্রু নিয়ে বিমানটি যাত্রা শুরু করেছিল।

এস রহমান/