বিবিএ’র বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্র

0
38
British-Bankers-Association

British-Bankers-Associationব্রিটিশ ব্যাংকার্স অ্যাসোসিয়েনসহ (বিবিএ) ১৬ টি ব্যাংকের বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ডিপোজিট ইন্সুরেন্স কর্পোরেশন। মন্দাকালীন সময়ে উদ্দেশ্যপ্রণেদিত ভাবে লিবর রেট নিয়ে কারসাজির অভিযোগে এই মামলা দায়ের করা হয়েছে। খরব ওয়াল স্ট্রিট জার্নালের।

আন্তর্জাতিকভাবে অর্থ লেনদেনের ক্ষেত্রে ব্যাংকগুলো লিবর রেট ব্যবহার করে থাকে। এর পূর্ণ রূপ লন্ডন ইন্টারব্যাংক অফার রেট। বিবিএসহ একাধিক নিয়ন্ত্রণ সংস্থা এই হার নির্ধারণ করে।

শুক্রবার ম্যানহাটনের আদালতে দায়ের কৃত অভিযোগে বলা হয়, ২০০৭ সালের আগস্ট থেকে ২০১১ এর মধ্যভাগ পর্যন্ত বিবিএ সহ ১৬ টি ব্যাংক নিজেদের সুবিধার্থে লিবর রেটকে পরিবর্তন করেছে। এর ফলে যুক্তরাষ্ট্রের ৩৮টি ব্যাংককে অনাকাঙ্খিত ক্ষতির মোকাবেলা করতে হয়েছে।

অভিযুক্তদের তালিকায় এইচএসবিসি, বার্কলেস, এললয়েড, রয়াল ব্যাংক অব স্কটল্যান্ড, ডয়েচ ব্যাংক, ক্রেডিট সুইস এবং জেপি মরগ্যানসহ বিশ্বের শীর্ষস্থানীয় অর্থ লগ্নিকারী প্রতিষ্ঠানের নাম রয়েছে।

উল্লেখিত ব্যাংকগুলোর বিরুদ্ধে এর আগেও মন্দাকালীন সময়ে লিবর রেট নিয়ে কারসাজির অভিযোগে একাধিক মামলা দায়ের করা হয়েছিল। পরবর্তীতে অভিযোগ প্রমাণিত হওয়ায় প্রায় ৫০০ কোটি মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে বাধ্য হয়েছিল সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো।