জীবনের প্রয়োজনে জীববৈচিত্র্যকে ধরে রাখার আহবান ঢাবি ভিসির

0
78

Olympiad1-1জীবনের প্রয়োজনে জীববৈচিত্র্যকে ধরে রাখার আহবান জানিয়েছেন ঢাকা বিশ্বদ্যিালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

শুক্রবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের কার্জন হল প্রাঙ্গণে ৫ম বায়োকেমিস্ট্রি অলিম্পিয়াড প্রতিযোগিতামূলক অনুষ্ঠানে তিনি এই আহবান জানান।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হাসিনা খান। এতে প্রধান অতিথি ছিলেন ঢাবি ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

প্রধান অতিথির বক্তব্যে ভিসি বলেন, জীবনের প্রয়োজনে প্রকৃতি অত্যন্ত বৈচিত্র্যময়। জীববৈচিত্র্য সম্পর্কে আমাদের জানার কৌতুহল অনেক বেশি। আমরা প্রকৃতির এই বৈচিত্র্যের মাঝে ঐক্যের সন্ধান খুঁজি।

বিজ্ঞানে উচ্চ শিক্ষা ও গবেষণায় নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মাঝে আগ্রহ তৈরি করার লক্ষে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতা করেছে ব্র্যাক ব্যাংক। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ঢাবি প্রো-ভিসি(প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হোসেন, ফেকাল্টি অব বায়োলজিক্যাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এম ইমদাদুল হক, ব্র্যাক ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মামুনুর রশীদ।

দিনব্যাপী এই আয়োজনে ছিল- কুইজ পরীক্ষা, পোস্টার প্রদর্শনী, বক্তৃতা, আলোচনা সভা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান। প্রতিযোগিতায় ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন স্কুল -কলেজের প্রায় ২ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে।

উল্লেখ্য, ২০০৯ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগ এই অনুষ্ঠানের আয়োজন করে আসছে।

এএইচ/কেএফ