জয়ের ধারাবাহিকতায় ফিরলো বাংলাদেশ

0
39
bd cricket team

bd cricket teamসাকিব, মাশরাফি ও সোহাগ গাজীর নিয়ন্ত্রিন বোলিংয়ে আয়ারল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে ৪৪ রানে জয় পেল বাংলাদেশ। স্বাগতিকদের ১৭৯ রানের জবাবে ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১৩৫ রান সংগ্রহ করে আয়ারল্যান্ড। আর আয়ারল্যান্ডের বিরুদ্ধে এ জয়ের ফলে পরপর দু,ম্যাচ জিতে আগের ৯ ম্যাচ হারার গোলক থেকে বেরিয়ে জয়ের ধারাবাহিকতায় ফিরলো বাংলাদেশ।

 শুক্রবার ফতুল্লায় বাংলাদেশের করা বিশাল রানের টার্গেটে খেলতে নেমে শুরু থেকেই নিয়ন্ত্রিত বোলিংয়ের মুখে পড়ে আয়ারল্যান্ড। কোন ব্যাটস ম্যানই স্বাচ্ছন্দে ব্যাট করতে পারেনি বাংলাদেশের বোলারদের বিরুদ্ধে। সোহাগ গাজী ১১ রানে পল স্টারলিংকে সাজঘরে ফিরিয়ে রানের গতি কমানো শুরু করেন আয়ারল্যান্ডের। এরপর ৩৩ রানে দ্বিতীয় আঘাত হানেন মাশরাফি। সোহাগ গাজী শেষ পর্যন্ত ১ উইকেট নিয়ে থেমে  থাকলেও মাশরাফি ও সাকিব নেন দুটি করে উইকেট। সাকিব ৩ ওভারে ১৩ রান ২ উইকেট ও মাশরাফি ৪ ওভারে ২৮ রানে ২টি উইকেট নেন। এছাড়া আল আমিন, আব্দুল রাজ্জাক ও মাহমুদুল্লাহ ১টি করে উইকেট সংগ্রহ করেন।

 অন্যদিকে নিয়মিত বিরতিতে উইকেট হারানোর কারণে বড়  হাত খুলে খেলতে পারেনি আয়ারল্যান্ডর কোন ব্যাটস ম্যান। দলের পক্ষে পোর্টারফির্ল্ড সর্বোচ্চ ৪৪ ও থমসন ৩৫ রান করেন। আর দুই অঙ্কের কোটায় আসতে পেরেছেন অন্য দু’ব্যাটস

অন্যদিকে নিয়মিত বিরতিতে উইকেট হারানোর কারণে বড়  হাত খুলে খেলতে পারেনি আয়ারল্যান্ডর কোন ব্যাটস ম্যান। দলের পক্ষে পোর্টারফির্ল্ড সর্বোচ্চ ৪৪ ও থমসন ৩৫ রান করেন। আর দুই অঙ্কের কোটায় আসতে পেরেছেন অন্য দু’ব্যাটস ম্যান। এরা হলেন জয়সি ১৫ ও পনট্রি ১২ রান।

এর আগে, দুপুরে ফতুল্লায় টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ডের সাথে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় অধিনায়ক মুশফিকুর রহিম। অধিনায়ক মুশফিকুর রহিম ও সাকিবের হাফ সেঞ্চুরীতি শেষ প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ডকে ১৮০ রানের জয়ের টার্গেট দিয়েছে বাংলাদেশ। সাকিব-তামিম দু,জনই দূর্দান্ত  খেলে দলকে এনে দেন ১৭৯ রানের ইনিংস । আর অপরাজিত থাকেন ৫৮ ও ৫৯ রানে। দলীয় ৯ রানের মাথায় আনামুল আউট হলে ক্রিজে আসেন সাব্বির আহমদ। কিন্তু খুব বেশিক্ষন সঙ্গ দিতে পারেননি তামিম ইকবাল। দলীয় ৫৭ রানে ব্যক্তিগত ৩২ করে ফিরে গেলে তার পিছু নেন সাব্বিরও। তিনি আউট হন দলীয় ৬৩ ও ব্যক্তিগত ২৩ রানে। এরপর হাল ধরেন সাকিব ও মুশফিক। সাকিব ৩২ বলে ৭ চার ও এক ছক্কায় ৫৮ রানে এবং মুশফিক ৩০ বলে ৮ চার ২ ছক্কায় ৫৯ রান করেন।

এদিকে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ শুরু হওয়ার আগে শ্রীলঙ্কার বাংলাদেশ সফর ও এশিয়া কাপ টুর্নামেন্ট মিলে টানা ৯ ম্যাচ হেরে খাদের কিনারায় পৌছে বাংলাদেশ। এসময় তারা ক্রিকেটের নবীনতম সদস্য আফগানিস্তানের কাছেও হেরে সমালোচনার মধ্যো পড়ে। তবে প্রস্তুতি ম্যাচের প্রথমটিতে আরব আমিরাতকে হারিয়ে সে পরাজয়ের বৃত্ত থেকে বেরিয়ে আসে বাংলাদেশ। আর সর্বশেষ শুক্রবার শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে বড় ব্যবধানে  হারিয়ে জয়ের ধারাবাকিায় ফিরলো সমালোচনার মুখে থাকা দলটি।

অন্যদিকে  দু’ম্যাচেই দেশের তারকা খেলোয়াড়েরা ভালো করায় প্রথম পর্বে আফগানিস্তানকে ভালোভাবেই মোকাবেলা করা যাবে বলে মনে করছেন ক্রিকেট প্রেমিরা।

প্রসঙ্গত,আগামি ১৬ মার্চ বিশ্বকাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।

এইউ নয়ন