আড়িপাতার বাড়াবাড়িতে বিরক্ত জাকারবার্গ ফোন করলেন ওবামাকে

0
54
zuckerberg call obama

zuckerberg call obamaনিরাপত্তার অজুহাতে মার্কিন আড়িপাতার বাড়াবাড়িতে হতাশা ব্যক্ত করেছেন ফেসুবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। এমনকি সাইবার দুনিয়ায় গোয়েন্দাদের অব্যাহত আগ্রাসনে বিরক্ত হয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাকে ফোন করে মনের ঝাল ঝেড়েছেন তিনি। খবর বিবিসির।

ফেসবুকের হাত ধরেই গোড়া পত্তন ঘটেছিল ভার্চুয়াল সমাজের। পরবর্তীতে আধুনিক সময়ের ব্যস্ত পৃথিবীবাসীও সামাজিকতার চর্চা এবং যোগাযোগের অন্যতম উপায় হিসেবে আপন করে নিয়েছিল অনলাইন যোগাযোগ মাধ্যমগুলোকে।

কিন্তু বাতিকগ্রস্ত মার্কিনীদের আগ বাড়ানো নাক এইসব মাধ্যমেও সন্ত্রাসের গন্ধ খুঁজে পায়। ফলশ্রুতিতে আড়িপাতার নামে অসামাজিক এবং অনৈতিক কার্যকলাপ চালাতে থাকে যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসএ)। বেশ কয়েক বছর বিষয়টি অজানা থাকলে সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনের এই সম্পর্কিত তথ্য ফাঁস করে দেন। হতবাক এবং বিরক্ত পৃথিবীবাসী মার্কিন সরকারের এই অনৈতিক কর্মকান্ডের প্রতিবাদে মুখর হয়ে উঠে।

কিন্তু তাতেও বোধ উদয় ঘটে না মার্কিন সরকারের। উল্টো নিরাপত্তার অজুহাতে কার্যক্রম অব্যাহত রাখার ঘোষণা দেয় ওবামা প্রশাসন এবং সম্প্রতি ফেসবুকসহ অনালাইন সাইটগুলোতে আড়িপাতার চেষ্টা চালায় মার্কিন গোয়েন্দারা।

তাই  উপায়ন্তর না দেখে ওবামাকে ফোন করে নিজের মনোভাব ব্যক্ত করলেন জাকারবার্গ। মার্কিন সরকারের পক্ষ থেকে ফোন করার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এক ব্লগ পোস্টে জাকারবার্গ বলেন, যুক্তরাষ্ট্র সরকারের উচিত চ্যাম্পিয়ন হওয়ার চেষ্টা করা, মানুষের জন্য হুমকি হয়ে ওঠা নয়।

এদিকে বিবিসি জানিয়েছে, অনলাইনে আড়িপাতা রুখতে ফেসবুক, গুগল, মাইক্রোসফট এবং অ্যাপলের মত প্রতিষ্ঠানগুলোকে নিয়ে একটি ফোরাম গঠন করা হয়েছে। যা আড়িপাতা বন্ধ করতে যুক্তরাষ্ট্র সরকারকে চাপ প্রয়োগ করবে।