এইডসের ভ্যাকসিনের মতো কাজ করে লুপুজ

0
107

hiv-virusএকটিকে ভাবা হয় এই সময়ের সবচেয়ে ভয়ঙ্কর রোগ। আরেকটি অনেকের জন্য বিশেষ করে নারীদের জন্য মারাত্মক রোগ। বলা হচ্ছিলো মরন ঘাতক এইডস ও লুপুজের কথা। এইডস কোনো রোগ না হলেও এটি শরীরের সকল প্রতিরোধ ব্যবস্থা ভেঙ্গে ফেলে। ফলে আক্রান্ত ব্যক্তির মৃত্যুর প্রহর গোনা ছাড়া আর উপায় থাকে না। অপর দিকে লুপুজ আক্রান্তের দেহের বিভিন্ন প্রত্যঙ্গের কলাগুলোকে (টিস্যু) ভেঙ্গে ফেলে।

তবে সুখবর হচ্ছে বিজ্ঞানী বলছেন, শরীরে এই দুইটি রোগের বাসা থাকলে ভয়ংকরটি হটে যাওয়ার সম্ভাবনা আছে।

সম্প্রতি ইয়াহু নিউজের এক প্রতিবেদনে জানানো হয়, একইসাথে এইচআইভি ও লুপুজে আক্রান্ত নারীর শরীরে এইচআইভির বিরুদ্ধে কাজ করার ক্ষমতা বাড়ে। গবেষকরা দেখিয়েছেন লুপুজের ভাইরাস আসলে এইচআইভির বিরুদ্ধে ভ্যাকসিন বা টিকার কাজ করে।

গবেষকরা সম্প্রতি এইচআইভি ও লুপুজে আক্রান্ত ৩৩ বছর বয়সী এক নারীর উপর বিজ্ঞানীরা গবেষণা চালায়। এতে তারা দেখতে পান, লুপুজ রোগটি এমন একটি অটোইমিডন রোগ যেটি  শরীরের কোষ এবং টিস্যুকে আক্রমণ করে। এসময় এটি শরীরের প্রয়োজনাতিরিক্ত কার্য ইমিউন সিস্টেমকেও দুর্বল করে ফেলে। আর এ সময়ই এইচআইভির বিরুদ্ধে একটা এন্টিবডি তৈরি হয়, যা এইচআইভি নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা পালন করে।

ডিউক বিশ্ববিদ্যালয় হিউম্যান ভ্যাকসিন ইনস্টিটিউটের পরিচালক ডঃ বারটন হায়নেস জানান, এই আবিষ্কারটা আমাদের সামনে নতুন পথ খুলে দিলো।

তিনি জানান, এই ইমিউন প্রতিক্রিয়া কিভাবে ঘটেছে তা নির্ণয় করার মাধ্যমে এইচআইভির কাজ সম্পর্কে ভালো ভাবে জানা যাবে।