৭ কোটি বছর আগের ডাইনোসরের ফসিল আবিষ্কার

0
134

Tyrannosaurusপৃথিবীতে তখন মানুষের আবির্ভাব হয় নি তার অনেক আগে রাজত্ত্ব করতো ডাইনোসর। যাদের এখন শুধু ফসিল পাওয়া যায়। আর এই সব ফসিল পরীক্ষা নিরীক্ষা করে বিজ্ঞনীরা ক্রমেই জানছেন ডাইনোসরদের সম্পর্কে অজানা কাহিনী। তারা কেমন ছিল, কিভাবে থাকত, তাদের বংশধর ইত্যাদি। গবেষণার ধারাবাহিকতাই এবার  আলাস্কা অঞ্চলে  প্রায় ৭ কোটি বছর আগের  ছোট ধরণের  ডাইনোসর ফসিলের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা।  খবর দ্য টাইমস অব ইন্ডিয়ার।

গবেষকরা বলছেন, এই নতুন ধরণের ডাইনোসরের নাম নানুকসরাস হগলুন্ডি। একটি টি-রেক্স প্রজাতির ডাইনোসরের মাথার খুলির দৈর্ঘ্য যখন ৬০ ইঞ্চি, তখন এই নতুন ধরণের টেরানেসরের মাথার খুলির দৈর্ঘ্য ২৬ ইঞ্চি। অর্থাৎ অর্ধেকের চেয়েও কম। তাদের ভাষ্য, এই শ্রেণী ছিল কার্নিভারাস ডাইনোসরদের বংশধর। এটি টি-রেক্স প্রজাতির মধ্যেও অন্তর্ভূক্ত।

বিজ্ঞানীরা জানান,  এই নতুন শ্রেণীর ডাইনোসররা ক্রেটিয়াস যুগে উত্তর আমেরিকার উত্তরাঞ্চলে তীব্র উষ্ণ মৌসুমে বের হতো। বিজ্ঞানীরা ওই অঞ্চলের প্রাণীটির মাথার উপরের অংশ, গাল, চোয়াল ও দাঁত ইত্যাদি নিয়ে গবেষণা করেন। এরপর টি-রেক্স প্রজাতির ফসিলের সাথে পার্থক্য করে এটিকে টেরানোসরের উত্তরসূরি বলে ধারণা  করেন।

যুক্তরাষ্ট্রের পেরট  মিউজিয়্যাম অব নেচার এন্ড সায়েন্স যাদুঘরের গবেষক এন্থনি ফিওরিলো জানান, এই প্রজাতি একটু শান্ত প্রকৃতির । যেটা থেকে ধারণা পাওয়া যায় প্রাচীণ আর্কটিক অঞ্চলের আবহাওয়া ও পরিবেশ ছিল এখনকার তুলনায় অনেক উষ্ণ ও প্রতিকূল ।

বিজ্ঞানীদের ভাষ্য অনুযায়ী, প্রথম ডাইনোসরের সৃষ্টি হয়েছিল আনুমানিক ২৩ কোটি বছর পূর্বে। ক্রেটিয়াস যুগের শেষে প্রায় সাড়ে ছয় কোটি বছর পূর্বে একটি বিধ্বংসী প্রাকৃতিক বিপর্যয় ডাইনোসরদের প্রভাবকে পৃথিবী থেকে তাদের অস্তিত্ব নিশ্চিহ্ন হয়ে যায়।

উনবিংশ শতাব্দীর শুরুর দিকে ডাইনোসরের প্রথম ফসিল আবষ্কৃত হয়। এরপর থেকে পর্বতগাত্র বা শিলায় আটকা পড়ে থাকা ডাইনোসরের কঙ্কাল পৃথিবীর বিভিন্ন যাদুঘরে শোভা পাচ্ছে।

এস রহমান/