গুগলের বিরুদ্ধে অভিভাবকদের ক্ষতিপূরণ মামলা

0
41
parents sue against google

parents sue against googleএবার গুগলের বিরুদ্ধে মামলা করলেন ক্ষিপ্ত অভিভাবকরা। তাদের না জানিয়ে অপ্রাপ্তবয়স্ক সন্তানদের সাথে লেনদেন করায় ক্ষতিপূরণের দাবিতে তারা এ মামলা দায়ের করেছেন। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের একটি আদালতে এ মামলা দায়ের হয়েছে বলে ইয়াহু নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে।

অঙ্গরাজ্যের এক জেলা এটর্নীর বরাত দিয়ে ইয়াহু জানিয়েছে, অভিযোগকারীরা দাবি করেছে গুগলের স্টোর ইন অ্যাপ্লিকেশন কোম্পানিটির পকেটে লাখ লাখ ডলার এনে দিচ্ছে। আর এটা হচ্ছে বাবা-মায়ের অনুমোদন ছাড়াই  অপ্রাপ্তবয়স্ক সন্তানদের কাছ থেকে অ্যাপ ক্রয় বিক্রয়ের লেনদেন করে।

প্রতিবেদনে বলা হয়, প্রাথমিক ইন অ্যাপ্লিকেশন কেনার জন্য গুগল প্লে অ্যাপ্লিকেশনের মধ্যে একটি পাসওয়ার্ড প্রয়োজন হয়। এক্ষেত্রে গুগল কর্তৃপক্ষ ৩০ মিনিট সময় দেয় যাতে বাচ্চারা এই সময়ের মধ্যে অ্যপের দাম পরিশোধের সুযোগ পায়। আর এই সুযোগেই স্বয়ংক্রিয়ভাবে পিতামাতার  ক্রেডিট কার্ড থেকে টাকা হাওয়া!

উল্লেখ্য, চলতি বছর জানুয়ারিতে এফটিসির এ সংক্রান্ত ৩ কোটি ২৫ লাখ ডলারের একই ধরনের একটি মামলার নিষ্পত্তি করে অ্যাপল। তখন আইটিউন অ্যাপসের জন্য ওই পরিমাণ অর্থ কেটে নিয়েছিল অ্যাপল। পরবর্তীতে অভিভাবকদের  মামলার পরিপ্রেক্ষিতে সেই অর্থ ফেরত দেয়ার ঘোষণা দিয়েছিল অ্যাপল কর্তৃপক্ষ।