পাইকগাছায় আ.লীগ-বিএনপির মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস

0
31
khulna nirbachon

khulna nirbachonআগামিকাল শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে পাইকগাছা উপজেলার নির্বাচন। এ নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত প্রার্থীদের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া গেছে।

পাইকগাছা উপজেলা চেয়ারম্যান পদে লড়ছেন ৬ প্রার্থী। এর মধ্যে আওয়ামী লীগের সমর্থন পেয়েছেন বর্তমান চেয়ারম্যান মো: রশীদুজ্জামান। ২০০৯ সালের নির্বাচনে তিনি ৪৭ হাজার ১০৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছিলেন।বিএনপি সমর্থিত প্রার্থী স ম বাবর আলী পেয়েছিলেন ৪৫ হাজার ৪৩৫ ভোট। এবারও বিএনপি তাকে সমর্থন দিয়েছেন। উপজেলা জাতীয় পার্টির সভাপতি মোস্তফা কামাল জাহাঙ্গীর গতবার পেয়েছিলেন ১৯ হাজার ১৬০ ভোট। সিপিবির প্রার্থী কৃষ্ণপদ মণ্ডল গতবার ভাইস চেয়ারম্যান পদে ৪১ হাজার ২৮১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছিলেন।এবার চেয়ারম্যান পদে দলের সমর্থন পেয়েছেন তিনি। নতুন করে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন জি এম আবদার রশীদ ও শেখ সোহওয়ায়ার্দী।

এছাড়া ভাইস চেয়ারম্যান পদে ৭ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

স্থানীয় নির্বাচন বিশ্লেষকরা মনে করছেন, মূলত আ.লীগ-বিএনপি সমর্থীত প্রার্থীর মধ্যে এ উপজেলায় তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে।

রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে জানা গেছে, আগামিকাল খুলনার পাইকগাছায় তৃতীয় দফা উপজেলা পরিষদ নির্বাচনে ভোট হবে।এই উপজেলার মোট ভোটার ১ লাখ ৮৫ হাজার ৬০৩ জন। এর মধ্যে পুরুষ ৯৩ হাজার ৪৬৬ ও নারী ভোটার ৯২ হাজার ১৩৭ জন। ১০টি ইউনিয়নের ৬৯টি ভোটকেন্দ্রের ৪৪২টি বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৫৩টি ভোটকেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে পুলিশ।

খুলনা জেলা পুলিশের বিশেষ শাখা থেকে জানা গেছে, নিরাপত্তার জন্য প্রতিটি ভোটকেন্দ্রে ৩ জন পুলিশ, ১২ জন আনসার ও একজন গ্রাম পুলিশ দায়িত্ব পালন করবে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রে একজন করে অতিরিক্ত পুলিশ থাকবে এবং কেন্দ্রের বাইরে টহল দিবে পুলিশের ১৫টি মোবাইল টিম ও ৬টি স্ট্রাইকিং ফোর্স। এছাড়া ৫০ জন সেনা সদস্য ও দুই প্লাটুন বিজিবি সদস্য দায়িত্ব পালন করবেন।

খুলনার অতিরিক্ত পুলিশ সুপার বিভূতি ভূষণ ব্যানার্জি জানান, পাইকগাছায় নিরাপত্তার বিষয়টি তদারকির জন্য দুই জন অতিরিক্ত পুলিশ সুপার এবং দুই জন সহকারী পুলিশ সুপার সার্বক্ষণিক থাকবেন। সুষ্ঠু নির্বাচনের জন্য ৫১০ জন পুলিশ ও ৮২৮ জন আনসার দায়িত্ব পালন করবেন।

কেএফ