ইউসিবি ব্যাংকের চেয়ারম্যানসহ চারজনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন

0
93
ucbl bank
ইউসিবিএল ব্যাংক লোগো

UCBL_ACCপ্রায় ১২ কোটি টাকা আত্মসাতের অভিযোগে করা চারটি মামলার চার্জশিট দাখিলের অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। চারটি মামলায় ইউনাইডেট কমার্সিয়াল ব্যাংকের সাবেক চেয়াম্যান আবু তাহের ও গামের্ন্টস মালিকসহ ৩ জনকে আসামি করা হয়েছে।

আগামি সপ্তাহের মধ্যে নারায়গঞ্জ সদর থানায় এবং আদালতে এ চার্জশিট দাখিল করা হবে বলে নিশ্চিত করেছে দুদক সুত্র।

বৃহষ্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে কমিশনের নিয়মিত বৈঠকে এ চারটির মামলার (মামলা নং-৪,৫,৬,৭) চার্জশিট দাখিলের অনুমোদন দেওয়া হয়।

ইউসিবি ব্যাংকের চেয়ারম্যান ছাড়াও অন্য আসামিরা হলেন- নারায়নঞ্জে অবস্থিত মেসার্স ফাইবার গার্ডেন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মুজিবুর রহমান, পরিচালক সেলিম হোসেন ও মিসেস শামিমা ইয়াসমিন।

দুদক সুত্র জানায়, নারায়ঞ্জের বিসিক শিল্প নগরী এলাকায় অবস্থিত মেসার্স ফাইবার গার্ডেন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ উচ্চপদস্থ কিছু কর্মকর্তা পোষাক আমদানি-রপ্তানি নামে এলসি খোলে। পরে তারা পরস্পর যোগসাজসে ইউনাইডেট কমার্সিয়াল ব্যাংকের নারায়ঞ্জ শাখা থেকে ব্যাক টু ব্যাক এলসি দেখিয়ে টাকা উত্তোলন করে। কিন্তু আমদানি-রপ্তানি না করেই ভুয়া আমদানি-রপ্তানি দেখিয়ে নিজ নিজ একাউন্টে টাকাগুলো পাচার করে। পরবর্তিতে বিভিন্ন সময়ে উত্তলন করা প্রায় ১২ কোটি টাকা ব্যাংকে ফেরত না দিয়ে আত্মসাৎ করে। আর তৎকালীন সময়ে দায়িত্বরত ওই ব্যাংক কর্মকর্তা অসৎ উপায়ে নিজে লাভবান হওয়ার আশায় আসামিদের ঋণ প্রদান করে।

দুদক সুত্র আরও জানায়, উক্ত অভিযোগে ২০১২ সালের ৬ নভেম্বর নারায়গঞ্জ সদর থানায় চারটি মামলা দায়ের করা হয়। পরে দুদকের সহকারী-পরিচালক রাফী মো. সাদাতের তদন্তে মামলা চারটির অভিযোগগুলো প্রমাণিত হয়।

তাই কমিশন দণ্ডবিধির ৪০৯/১০৯/৪২০ এবং ১৯৪৭ সালে দুর্নীতি প্রতিরোধ আইন ৫এর ২ ধারায় মামলার চারটি চার্জশিট দাখিলের অনুমদন দেওয়া হয় বলে জানায় সূত্রটি।

এইউ নয়ন/কেএফ