ঢাবি প্রো-ভিসির সহধর্মিনী ওয়ারপো’র মহাপরিচালক

0
51
Nilufa islam

Nilufa islamঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হোসাইনের সহধর্মিনী ড. নিলুফা ইসলাম পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ অন্যতম সংস্থা পানি সম্পদ পরিকল্পনা সংস্থার (ওয়ারপো) প্রথম মহিলা মহাপরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ পরিচালক আশরাফ আলী খান প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

গত ৬ মার্চ তিনি এই পদে নিয়োগ পান। তিনি বিগত ৬ বৎসর যাবত এ সংস্থার পরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

ড. নিলুফা ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগ থেকে বিএসসি (সম্মান) ও এমএসসি ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে তিনি নরওয়ের এগ্রিকালচারাল ইউনিভার্সিটি থেকে একই বিষয়ে পোষ্ট গ্রাজুয়েট ডিপ্লোমা এবং অষ্ট্রেলিয়ার গ্রিফিথ ইউনিভার্সিটি থেকে পরিবেশ বিজ্ঞানে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

তিনি ১৯৮২ সালের ৮ মার্চ নদী গবেষণা ইনস্টিটিউটে গবেষণা কর্মকর্তা পদে যোগদান করেন। তিনি ওই ইনস্টিটিউটে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে প্রায় ৮ বৎসর এবং পরবর্তীতে মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে কর্মরত অবস্থায় ওয়ারপো’র মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (পরিবেশ, বন ও মৎস্য) পদে ১৯৯৭ সালে যোগদান করেন এবং ২০০৮ সালে পরিচালক পদে নিযুক্ত হন।

এএইচ/এএস