‘মুক্তিযোদ্ধাদের ডিজিটাল পরিচয়পত্র দেওয়া হবে’

0
39
Monsur

Monsurভুয়া মুক্তিযোদ্ধাদের চিহ্নিত করতে প্রকৃত মুক্তিযোদ্ধাদের ডিজিটাল পরিচয়পত্র দেওয়া হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি।

বৃহস্পতিবার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ‘মুক্তিযুদ্ধে নারীর অবদান’ শীর্ষক আলোচনা সভা ও সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

টেলিভিশন রিপোর্টাস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ট্র্যাব) ও দৈনিক রাঙামাটি যৌথভাবে মুক্তিযুদ্ধে হেমায়েত বাহিনীর মহিলা কমান্ডার ২৫ জন মহিলা মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা দেওয়ার জন্য এ আয়োজন করা হয়।

ভুয়া মুক্তিযোদ্ধাদের হুঁশিয়ারি উচ্চারণ করে মন্ত্রী বলেন, যারা ভুয়া তথ্য দিয়ে মুক্তিযোদ্ধা সনদ নিয়েছেন নির্ধারিত সময়ে ওই সনদ জমা না দিলে তদন্ত করে তাদেরকে শাস্তির আওতায় আনা হবে।

মন্ত্রী বলেন, ডিজিটাল পরিচয়পত্র গলায় ঝুলিয়ে ভিআইপি হিসেবে বিভিন্ন অনুষ্ঠানে যেতে পারবেন মুক্তিযোদ্ধারা। এছাড়া বিনামূল্যে পরিবহনে সব জায়গায় যাতায়াত করতে পারবেন।

আগামি এক সপ্তাহের মধ্যে জাতীয় সংসদে মুক্তিযোদ্ধা সংসদ সদস্যদের নিয়ে কমিটি গঠন করা হবে। আর এই কমিটি জাতীয় সংসদ পরিচালনা করবেন বলে জানান তিনি।

তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশে মুক্তিযোদ্ধাদের যেভাবে সম্মান দেওয়া হয় বাংলাদেশে সেভাবে দেওয়া হয় না। তবে এটি সরকারের ব্যর্থতা বলে উল্লেখ করেন তিনি।

প্রতি জেলায় একই ধরনের স্মৃতি স্তম্ভ ও ঘৃণা স্তম্ভ নিমার্ণের ঘোষণা দিয়ে মন্ত্রী বলেন, বছরের একটি নির্দিষ্ট স্মৃতি স্তম্ভে শ্রদ্ধা ও ঘৃণা স্তম্ভে থু থু ও জুতা নিক্ষেপ করে মুক্তিযোদ্ধ বিরোধীদের ঘৃণা জানাতে
পারেন।

মুক্তিযুদ্ধে মহিলাদের অবদান ও দাবি জানিয়ে মহিলা কমান্ডার আশালতা বৈদ্য বলেন, মহিলাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি, মহিলা মুক্তিযোদ্ধাদের নাম তালিকার প্রথমে আনা, ভাতা ও স্বীকৃতি দিতে হবে।

অনুষ্ঠানে হেমায়েত উদ্দিন, আশালতা বৈদ্যসহ ২৫ জন মহিলা মুক্তিযোদ্ধাকে সম্মাননা ও সংবর্ধনা দেওয়া হয়। সংবর্ধনা শেষে মুক্তিযোদ্ধাদের সন্তানরা সংগীত পরিবেশন করেন।

ট্র্যাব’র সভাপতি কাদের মনসুর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সিরাজগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য আবদুল মজিদ, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ও রাঙামাটি মহিলা আ.লীগ নেত্রী ফিরোজা বেগম চিনু, দৈনিক রাঙামাটি পত্রিকার প্রকাশক মো. জাহাঙ্গীর কামাল, হেমায়েত বাহিনীর প্রধান হেমায়েত উদ্দিন বীরবিক্রম, মহিলা কমান্ডার আশালতা বৈদ্য প্রমূখ।

জেইউ/সাকি