পঞ্চম দফায় উপজেলায় নির্বাচনে লড়ছেন ১০৭৮ জন

0
47
Upazila_Election

Upazila_Electionচতুর্থ উপজেলা নির্বাচনের পঞ্চমধাপে ৭৪টি উপজেলায় ১ হাজার ৭৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

বুধবার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল।  প্রত্যাহার শেষে স্থানীয় রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো প্রতিবেদন হতে এ তথ্য জানা যায়। এসব উপজেলায় মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন মোট ২৭৩ জন প্রার্থী।

মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে চেয়ারম্যান পদে ১৫৪, ভাইস চেয়ারম্যান পদে ৯৫ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৪ জন প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করেন।

এ ৭৪ উপজেলায় চূড়ান্ত প্রার্থীর সংখ্যা ১ হাজার ৭৮ জন। যার মধ্যে চেয়ারম্যান পদে ৩শ ৬০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪শ ১৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২শ ৭৭ জন প্রতিদ্বন্দ্বিতা করবেন। এ দফায় ৩১ মার্চ দেশের ৭৪ টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

উপজেলাগুলো হচ্ছে- ঠাকুরগাঁওয়ের ঠাকুরগাঁও সদর, দিনাজপুরের বিরল, পার্বতীপুর ও হাকিমপুর, নীলফামারীর ডোমার, লালমনিরহাটের কালীগঞ্জ, গাইবান্ধার ফুলছড়ি ও সুন্দরগঞ্জ। বগুড়ার বগুড়া সদর, রাজশাহীর পবা, সিরাজগঞ্জের বেলকুচি ও শাহজাদপুর।

পাবনার পাবনা সদর ও বেড়া, চুয়াডাঙ্গার আলমডাঙ্গা ও চুয়াডাঙ্গা সদর, সাতক্ষীরার সাতক্ষীরা সদর, দেবহাটা ও তালা, বরগুনার বামনা, পাথরঘাটা, বরগুনা সদর ও আমতলী, পটুয়াখালীর দশমিনা ও কলাপাড়া, টাঙ্গাইলের ঘাটাইল, মির্জাপুর, টাঙ্গাইল সদর, গোপালপুর ও বাসাইল, জামালপুরের মাদারগঞ্জ, মায়মনসিংহের গফরগাঁও, ত্রিশাল ও নান্দাইল।

কিশোরগঞ্জের অষ্টগ্রাম ও পাকুন্দিয়া, মুন্সীগঞ্জের টংগীবাড়ী, সিরাজদিখান ও লৌহজং, গাজীপুরের কালীগঞ্জ, নরসিংদীর নরসিংদী সদর, মনোহরদী ও রায়পুরা, নারায়নগঞ্জের সোনারগাঁও, রূপগঞ্জ ও আড়াইহাজার, রাজবাড়ীর গোয়ালন্দ।

সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর ও তাহিরপুর, সিলেটের বিয়ানিবাজার, মৌলভীবাজারের জুড়ী ও রাজনগর, হবিগঞ্জের বানিয়াচং, ব্রাহ্মণবাড়িয়ার কসবা, আশুগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া সদর, কুমিল্লার মুরাদনগর ও চান্দিনা।

ফেনীর ছাগলনাইয়া, নোয়াখালীর সুবর্ণচর ও হাতিয়া, লক্ষ্মীপুরের রামগতি, লক্ষ্মীপুর সদর, রামগঞ্জ ও রায়পুর, চট্টগ্রামের সন্দ্বীপ, কক্সবাজারের কক্সবাজার সদর, টেকনাফ ও উখিয়া, খগড়াছড়ির  দীঘিনালা, রাঙ্গামাটির রাংগামাটি সদর, লংগদু, রাজস্থলী ও বিলাইছড়ি।

উল্লেখ্য, ইসি ঘোষিত তফসিল অনুযায়ী বুধবার ১৯ ফেব্রুয়ারি প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এ ধারাবাহিকতায় ২৪ ফেব্রুয়ারি রংপুরের পীরগঞ্জ ও দ্বিতীয় ধাপে ২৭ ফেব্রুয়ারি ১১৭ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এছাড়া তৃতীয় ধাপে ১৫ মার্চ ৮৩ উপজেলায় ও চতুর্থ ধাপে ২৩ মার্চ ৯২ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

সাকি/