রাজনীতিবিদদের ফরমালিন মুক্ত হতে হবে

0
72

OLYMPUS DIGITAL CAMERAবাংলাদেশের সকল রাজনীতিবিদদের ফরমালিনমুক্ত রাজনীতি করতে হবে। গণতন্ত্র, দেশ ও জনগণের স্বার্থে হবে এই রাজনীতি। ফরমালিন যেভাবে স্বাস্থ্যের ক্ষতি করে তেমনিভাবে রাজনীতির ফরমালিনও দেশের স্বাস্থ্য নষ্ট করে বলে মন্তব্য করেছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় এফবিসিসিআই এর উদ্যোগে  ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের অর্থায়নে ঢাকার নিউমার্কেট বনলতা কাঁচাবাজার,ফরমালিন ডি-হাইড্রেড মেশিন হস্তান্তরের মাধ্যমে ফরমালিনমুক্ত বাজার এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলে।

মন্ত্রী বলেন, রাজনীতিতে দুর্নীতি সবচেয়ে বড় ফরমালিন, আর এ ফরমালিন থেকে সকল রাজনীতিবিদকে বেরিয়ে আসতে হবে।

সকল রাজনীতিবিদদের উদ্দেশ্য করে তিনি বলেন, আসুন আমরা সবাই দেশে জনগণের স্বার্থে এফবিসিসিআই ও ইসরামী ব্যাংকের মত ফরমারিনমুক্ত খাবার আন্দোলনে কাজ করি।

পদ্মসেতু সর্ম্পকে মন্ত্রী বলেন, পদ্মাসেতু এখন আর স্বপ্নের সেতু নয়, এখন এটা বাস্ত। আগামি ১ জুন মানসীয় প্রধানমন্ত্রীর এ সেতুর আনুষ্ঠানিক কাজের উদ্বোধন করবেন। এ কাজ বাস্তবায়নের জন্য সকল প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

তিনটি কোম্পানি কাজের জন্য টেন্ডার ড্রপ করেছে বলেও জানান এ মন্ত্রী।

এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন বলেন, খাদ্য ও চিকিৎসা আমাদের মৌলিক অধিকারের অন্যতম। আর সে মৌলিক অধিকারের মধ্যে ফরমালিনমুক্ত খাবার সবচেয়ে বেশি জরুরী। এটা ভোক্তাদের দেওয়া সরকারের মৌলিক দায়িত্বের মধ্যে পড়ে। অসাধু ব্যবসায়ীরা যেন অবাধে ফরমালিন বিক্রি করতে না পারে এ জন্য সরকারকে গুরুত্বপূরর্ণ ভূমিকা পালন করতে হবে।

ইসলামী ব্যাংকের ভাইস চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মুস্তফা আনোয়ার বলেন, ইসলামী ব্যাংক একটি কল্যাণ ধর্মী ব্যাংক। আর সে ধারাবাহিকতায় আমরা এফবিসিসিআইয়ের সাথে মিলে-মিশে দেশের মানুষেকে বিশুদ্ধ খাবার দেওয়ার মত গুরুত্বপূর্ণ কাজটি করছি।

ইসলামী ব্যাংক বাংরাদেশ মানব কল্যাণের সব কাজের সাথে সাধ্যমত পাশে থাকবে।

এফবিসিসিআইয়ের সহ-সভাপতি ও ঢাকা দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন বলেন, আমরা ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআইয়ের বাংলাদেশের সকল মানুষকে বিশুদ্ধ খাবার খাওয়ানোর দায়িত্ব নিলাম।

তিনি বলেন, ফরমালিমুক্ত বাংলাদেশের ধারাবাহিকতার ১১তম বাজার হল এই বনলতা কাঁচাবাজার। ঢাকা ছাড়াও দেশের বাইরে ৮টি জেলায় ফরমালিনমুক্ত মেশিন দিয়েছি আমরা। আগামিতে সারা দেশের বাজারগুলোকে ফরমালিনমুক্ত বাজারে নিয়ে আসবো।

হেলাল উদ্দিন ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, ক্রেতাদের ভোক্তা অধিকার সংরক্ষণ করা প্রত্যেক ব্যবসায়ীর দায়িত্ব, আর ব্যবসায়ীরা এ দায়িত্ব পালনে অবহেলা করলে আল্লাহ ক্ষমা করবে না।

ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এর উদ্যোগে খাদ্যদ্রব্যে ফরমালিন ও ক্ষতিকর রাসায়নিক পদার্থ সনাক্ত করনের জন্য ঢাকা ও ঢাকার বাহিরে জেলা শহরের প্রধান প্রধান কাঁচাবাজার সমূহে ফরমালিন ডি-হাইড্রেড মেশিন স্থাপনের মাধ্যমে “ফরমালিনমুক্ত আদর্শ বাজার” গঠনের কাজ চলছে আর এরই ধারাবাহিকতায় আজ বনলতা কাঁচাবাজার ফরমালিনমুক্ত বাজার ঘোষণা করা হল।

ফরমারিনমুক্ত বাজার ঘোষণা অনুষ্ঠান শেষে বাজার কমিটির সভাপতি আবদুল খালেক ও  সাধারণ-সম্পাদক মোকলেছুর রহমানের হাতে ফরমালিন পরীক্ষা মেশিন তুলে দেন যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের।

এ নিয়ে ইসলামী ব্যাংক দেশের বিভিন্ন জায়গায় ৫০টি ফরমালিন ডি-হাইড্রেড মেশিন প্রদান করেছে।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বনলতা কাঁচাবাজার সভাপতি আবদুল খালেক, সাধারণ-সম্পাদক মোকলেছুর রহমান, এফবিসিসিআইয়ের পরিচালকবৃন্দ, ব্যবসায়ী, শিল্পপতিগণ ও স্থানীয় বাজার কমিটির নেতৃবৃন্দ ।

এসএস/সাকি