পতন দিয়েই সপ্তাহের শেষ

0
55
dse_2
সূচক-নিম্নমুখী

dse_2সূচকের পতন দিয়ে শুরু হয়েছিল চলতি সপ্তাহ। আবার পতন দিয়েই শেষ হল ঢাকা স্টক এক্সচেঞ্জের এই সপ্তাহের লেনদেন। বৃহস্পতিবার দেশের উভয় স্টক এক্সচেঞ্জে কমেছে সূচক ও লেনদেন। চলতি সপ্তাহে চার দিনই ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচক কমেছে। বেড়েছে মাত্র একদিন।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমেছে ৯৭ কোটি ২৯ লাখ টাকার।লেনদেন হওয়া ৪৩ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। মোট লেনদেনে অংশ নেয় ২৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৬টির কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- পদ্মা অয়েল, লাফার্জ সুরমা, মেঘনা পেট্রোলিয়াম, স্কয়ারফার্মা, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, গ্রামীণফোন, ডেল্টা লাইফ, বাংলাদেশ সাবমেরিন কেবলস কোম্পানি লিমিটেড এবং যমুনা অয়েল।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)কমেছে লেনদেন ও সূচক। সিএসই সার্বিক সূচক কমেছে ৯৩ পয়েন্ট। এই সূচক অবস্থান করছে ১৪ হাজার ৩৪৮ পয়েন্টে। লেনদেন হয়েছে ২১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৮টির কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

এমআরবি/