মনুষ্যসৃষ্ট দুর্যোগ মোকাবেলায় আইন-শৃঙ্খলা বাহিনীকে নির্দেশ প্রধানমন্ত্রীর

0
27
Hasina

Hasinaশুধুমাত্র প্রাকৃতিক দুর্যোগ নয়, মনুষ্যসৃষ্ট দুর্যোগ মোকাবেল করতেও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে প্রস্তুত থাকতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার সকালে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথে এক বৈঠকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী সকল বাহিনীর সদস্যদের উদ্দেশে তিনি এসব কথা বলেন। এ সময়  তিনি যে কোনো মূল্যে জঙ্গি দমন, আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও জনসেবা নিশ্চিত করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নির্দেশ দেন।

প্রধানমন্ত্রী বলেন, `সম্পদের সীমাবদ্ধতা থাকা স্বত্ত্বেও সরকার আইন-শৃঙ্খলা বাহিনীর সব চাহিদা মেটানোর পদক্ষেপ নিয়েছে। জনগণের ট্যাক্সের পয়সায় এসব মেটানো হচ্ছে।এখন দায়িত্ব জনগণকে স্বস্তি দিয়ে প্রাপ্য সেবা নিশ্চিত করা। এজন্য দায়িত্ব পালনে কোনো ধরনের গাফিলতি সহ্য করা হবে না’।

তিনি আরও বলেন, `প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি মানুষের সৃষ্ট দুর্যোগ মোকাবিলায় সকলকে দৃঢ় ভূমিকা রাখতে হবে। জনসেবার মান বৃদ্ধি ও  নিশ্চিত করতে হবে। বিভিন্ন বাহিনী যাতে নির্বিঘ্নে দায়িত্ব পালন করতে পারেন সেজন্য তাদের সুযোগ-সুবিধা আমরা অনেক বৃদ্ধি করেছি’।

এ সময় প্রধানমন্ত্রী জঙ্গিবাদ ও চরমপন্থা দমন, সন্ত্রাস ও চাঁদাবাজি প্রতিরোধ, যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধের বিচার, একুশে আগস্ট গ্রেনেড হামলার বিচার এবং চট্টগ্রামের ১০ ট্রাক অস্ত্র চোরাচালান মামলাসহ বিভিন্ন চাঞ্চল্যকর মামলার রায় ও তা কার্যকরের কথা তুলে ধরেন।

প্রধানমন্ত্রী জানান, ১৬২ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে স্কাই লিফট ও পানিবাহী গাড়িসহ বিভিন্ন ধরনের আধুনিক অগ্নিনির্বাপন সরঞ্জাম সংগ্রহ করা হয়েছে। চীন সরকার থেকে অনুদান হিসেবে ৫০টি অ্যাম্বুলেন্স পাওয়া গেছে।

এসব ছাড়াও মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি), বিডিআর পুনর্গঠন করে বিজিবি গঠন, চট্টগ্রাম বহির্নোঙ্গরকে জলদস্যু মুক্ত ঘোষণা, প্রতিবেশি দেশ ভরতের সঙ্গে বিদ্যমান সীমান্ত বিরোধ সংক্রান্ত সমস্যা নিষ্পত্তিতে বিশেষ উদ্যোগ নেওয়াসহ বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও এসময় জানান প্রধানমন্ত্রী।

উল্লেখ,দশম সংসদের মন্ত্রীপরিষদে দায়িত্ব গ্রহণের পর বৃহস্পতিবার সকাল সাড়ে দশটায় প্রথমবারের মতো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যান প্রধানমন্ত্রী।এরপর মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থার প্রধানদের সঙ্গে আইন-শৃঙ্খলা পরিস্থিতিসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সি কিউ কে মুসতাক আহমেদসহ বিভিন্ন সংস্থার প্রধানগণ এ সময় উপস্থিত ছিলেন।

এসএসআর/কেএফ