বিসিএসে সমমান প্রস্তাবের প্রতিবাদে ঢাবিতে মানববন্ধন

0
63
dhaka university
ঢাকা বিশ্ববিদ্যালয় লোগো

dhaka universityআজ বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থীরা। বিসিএসের সাধারণ শিক্ষা ক্যাডারে (বাংলা) প্রভাষক নেওয়ার ক্ষেত্রে ভাষাবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও বাংলা বিভাগের শিক্ষার্থীদের সমান কোটা প্রস্তাব করার প্রতিবাদে তারা এই কর্মসূচি পালন করে।

বৃহস্পতিবার বেলা ১১টায় ক্যাম্পাসের অপরাজেয় বাংলার পাদদেশে এ বিক্ষোভ কর্মসূচি পালিত হয়। এর আগে একটি বিক্ষোভ মিছিল ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। মিছিলে প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিল।

মানববন্ধনে আগামি রোববার দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনের ডাক দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা। একই সাথে এই প্রস্তাব প্রত্যাক্ষান করা না হলে আগামিতে আরও কঠোর কর্মসূচীর ঘোষণা দেওয়ার হুমকি দিয়েছে শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা বলেন, একটি বিভাগের শিক্ষার্থী অন্য বিভাগের সিলেবাস না পড়ে সে বিভাগের শিক্ষক হতে পারবে এটি সত্যিই অযৌক্তিক। মন্ত্রণালয় কি ভেবে এটি করেছে তা আমাদের বোধগম্য নয়।

তারা আরও বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্তে আমরা মর্মাহত। আমরা ৩ হাজার নম্বরের সাহিত্য পড়ছি আর যারা ভাষাবিজ্ঞানে পড়ে তারা শুধু ১শ নম্বরের সাহিত্য পড়াশোনা করে থাকে। শিক্ষা মন্ত্রণালয়ের এমন প্রস্তাব প্রহসন ছাড়া কিছুই না।

এ সময় মানববন্ধনে শিক্ষার্থীরা ‘শিক্ষা মন্ত্রণালয়ের নগ্নহাত ভেঙে দাও, গুড়িয়ে দাও’, ‘শিক্ষা মন্ত্রণালয়ের স্বজনপ্রীতি’, ‘ইউজিসির স্বেচ্ছাচারিতা চলবে না, চলবে না’, ‘ভাষা ও সাহিত্য এক নয়, এক নয়’ ইত্যাদি সংবলিত প্লেকার্ড ও পোস্টার নিয়ে প্রতিবাদ জানায়।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে (বাংলা) প্রভাষক হওয়ার সুযোগ রয়েছে। এ মর্মে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ বরাবার একটি চিঠি প্রেরণ করা হয়। বিষয়টি জানার পর বুধবার দুপুরে এর বিরোধিতা করে বিভাগের শিক্ষার্থীরা ক্লাশ বর্জন করে। পরে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে।

এএইচ/কেএফ