নরসিংদীতে রাবেয়া খাতুন ‘জয়িতা ২০১৩’ নির্বাচিত

Narsingdi Joyita

Narsingdi Joyitaনরসিংদী জেলাতে সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় রাবেয়া খাতুন শান্তি সরকারের “জয়িতা অন্বেষণে বাংলাদেশ” শীর্ষক কর্মসূচিতে জয়িতা নির্বাচিত হয়েছেন। তার এই অবদানের স্বীকৃতিস্বরূপ জেলা প্রশাসনের উদ্যোগে ৯ ডিসেম্বর জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে বেগম রোকেয়া দিবস ২০১৩ উদযাপন অনুষ্ঠানে তাকে এ সম্মাননা প্রদান করা হয়।

রাবেয়া খাতুন নরসিংদী জেলার বেলাব উপজেলার বারৈচা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে কর্মরত। পেশাগত সফলতার স্বীকৃতি হিসেবে তিনি তিনবার নরসিংদী জেলায় শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছেন। পারিবারিক, সামাজিক নানাবিধ প্রতিকূল পরিবেশে সংগ্রাম করে তিনি এগিয়ে চলেছেন। ছাত্র জীবন থেকেই তিনি সমাজ উন্নয়নে নিজকে সম্পৃক্ত করেন। পরবর্তীতে পেশাগত কাজের অবসরে তিনি শিক্ষার উন্নয়ন, বয়স্ক শিক্ষা চালু, নারীর অধিকার আদায়, নারীর সচেতনতা বৃদ্ধি, নারীর আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, যৌতুক, বাল্য বিবাহ ও নারী নির্যাতন প্রতিরোধ ইত্যাদি বিভিন্ন সামাজিক কর্মকান্ডের সাথে জড়িত।

রাবেয়া খাতুন বর্তমানে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতি কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক, স্বেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশ মহিলা পরিষদ বেলাব এর সাংগঠনিক জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক হিসেবে সমাজ উন্নয়নে দায়িত্ব পালন করছেন। রাবেয়া খাতুন শান্তি ১৯৬৩  সালে নরসিংদী জেলার বেলাব উপজেলার হোসেন নগর গ্রামে জন্মগ্রহণ করেন। তার মাতা হাজেরা বেগম, পিতা মরহুম শমসের আলী। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জননী। স্বামী আমজাদ হোসেন, রায়পুরা কলেজের সহকারি অধ্যাপক।