উপজেলা নির্বাচন: সেনা মোতায়েন ৮১টি উপজেলায়

0
27
উপজেলা নির্বাচন

Upazila_Electionতৃতীয় ধাপের চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ৮১টি উপজেলায় সেনা মোতায়েন করা হয়েছে। নির্বাচনের আগে ও পরে মোট পাঁচদিন সেনাবাহিনী ওই সব নির্বাচনী এলাকায় নিরাপত্তার দায়িত্ব পালন করবে।

নির্বাচন কমিশন (ইসি) সূত্র জানায়, প্রতিটি উপজেলায় এক প্লাটুন করে সেনা সদস্য টহল দেবে। এছাড়া প্রতি উপজেলায় সেনাবাহিনীর দুই থেকে তিনটি গাড়ি থাকবে। তাদের সাথে সেনাবাহিনীর কমান্ডিং অফিসার ও একজন করে ম্যাজিস্ট্রেট থাকবে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে থাকবে তারা।

এদিকে আইন শৃংখলা নিয়ন্ত্রনে মোবাইল ফোর্স হিসেবে পর্যাপ্ত সংখ্যক র‌্যাব, বিজিবি, পুলিশ ও আনসার বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। এছাড়া প্রতি কেন্দ্রে একজন পুলিশ (অস্ত্রসহ), অঙ্গীভূত আনসার একজন (অস্ত্রসহ), অঙ্গীভূত আনসার ১০ জন (মহিলা চার, পুরুষ ছয়জন) এবং আনসার একজন (লাঠিসহ) ও গ্রাম পুলিশের একজন করে আইন-শৃঙ্খলার দায়িত্বে থাকবে। পার্বত্য এলাকা, দ্বীপাঞ্চল ও হাওর এলাকায় এ সংখ্যা শুধু পুলিশের ক্ষেত্রে দু’জন হবে।

নির্বাচনী এলাকায় অপরাধীদের তাৎক্ষণিক শাস্তি দিতে ১৯ ফেব্রুয়ারির নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষার্থে ৩২৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৮১ জন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।

এদিকে বৃহস্পতিবার মধ্যরাত থেকে ৮১টি উপজেলায় নির্বাচনী প্রচার প্রচারণা বন্ধ হচ্ছে। এসব এলাকায় মিছিল-মিটিংসহ সব ধরনের প্রচার-প্রচারণা আজ আনুষ্ঠানিকভাবে শেষ হবে।

এইচকেবি/