চট্টগ্রাম থেকে পানগাঁও নৌ টার্মিনালে কনটেইনার পরিবহন শুরু

0
39
pangaw

pangawঅবশেষে চট্টগ্রাম বন্দর থেকে নদীপথে কেরাণীগঞ্জের পানগাঁও নৌ টার্মিনালে পণ্যভর্তি কনটেইনার পরিবহন শুরু হচ্ছে। সোমবার চট্টগ্রাম বন্দর থেকে পানগাঁও সাকসেস জাহাজ পণ্যবোঝাই কনটেইনার নিয়ে পানগাঁও বন্দর জেটির উদ্দেশ্যে চট্টগ্রাম ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

বন্দর সূত্রে জানা গেছে, রোববার রাতে ওয়ালটন গ্রুপের পণ্য বোঝাই করা হয় পানগাঁও

সাকসেস নামের জাহাজটিতে। রাতে প্রাথমিকভাবে জাহাজটিতে ওয়ালটন গ্রুপের ২০  কনটেইনার (প্রতিটি ২০ ফুট দীর্ঘ) পণ্য বোঝাই করা হয়।  বোঝাইকৃত এসব পণ্য কাস্টম হাউসে শুল্কায়ন করা হয়েছে ।

বন্দরের উপ-সংরক্ষক ক্যাপ্টেন নাজমুল আলম জানান, সোমবার সকালে জোয়ারের সময় জাহাজটি কনটেইনার নিয়ে পানগাঁও এর উদ্দেশ্যে বন্দর জেটি ছেড়ে যাবে।

জানা যায়, দু’শ কোটি টাকা ব্যয়ে নির্মিত পানগাঁও আইসিটিতে দুই হাজার টুলস কন্টেইনার হ্যান্ডেলিং করা যাবে। বছরে প্রায় সোয়া লক্ষ কন্টেইনার উঠা-নামা করতে পারবে। যেহেতু নদী পথে  পণ্য যাতায়াত করবে এতে খরচের পাশাপাশি হরতাল বা

অন্য যেকোনো জটিলতায় পণ্য পারাপারে ঝুঁকি কমে আসবে।

প্রসঙ্গত, গত ৭ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারায়ণগঞ্জের কেরাণীগঞ্জ

এলাকায় পানগাঁও নৌ টার্মিনাল উদ্বোধন করেন। তার আগে ২৬ শে অক্টোবর নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান দুবাই থেকে কেনা ৫০ কোটি টাকা ব্যয়ে তিনটি জাহাজ উদ্বোধন করেন। কিন্তু দীর্ঘসময় অতিবাহিত হলেও চালু হয় নি টার্মিনালটি। সড়কপথে নাশকতার কারণে ঢাকা ও তার আশপাশের এলাকায় পণ্য যাতায়াতের জন্য টার্মিনালটি চালু করার ব্যাপারে গেল বুধবার চট্টগ্রাম আসে নৌ পরিবহন মন্ত্রী। কিন্তু অনেকগুলো সংস্থার সমন্বয় না হওয়ায় বৃহস্পতিবার চালু করার নির্দেশ থাকলেও নৌ পথে কনটেইনার পরিবহন হয় নি।

 

সম্প্রতি হরতাল-অবরোধের কারণে সড়কপথে পণ্য পরিবহন বন্ধ থাকে। ফলে ব্যবসায়ীরা নৌ পথে কনটেইনার পরিবহন চালু করার ব্যাপারে উৎসাহ দেখায়।

এএস