সাড়ে ছয় হাজার চিকিৎসক নিয়োগ দেবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী

0
88
স্বাচিপ নেতার জামিন

doctorদেশে জেলা থেকে ইউনিয়ন পর্যায় পর্যন্ত সকল জায়গার স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসক সংকট রয়েছে।এ সংকট নিরসনের কয়েক মাসের মধ্যে বিসিএসের মাধ্যমে ছয় থেকে সাড়ে ছয় হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। এছাড়া গ্রামে অবস্থানরত চিকিৎসকদের পুরস্কৃত করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এ কথা বলেছেন।বুধবার দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজ মিলনায়তনে চট্টগ্রাম বিভাগের স্বাস্থ্য কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন,জেলা থেকে ইউনিয়ন পর্যায় পর্যন্ত স্বাস্থ্য কেন্দ্রগুলোতে চিকিৎসকের পাশাপাশি বিভিন্ন সমস্যা রয়েছে।এসব সমস্যা সমাধানের জন্য আমাদের সম্পদ সীমিত হলেও এই সীমিত সম্পদ দিয়ে তা সমাধান করতে হবে।

মন্ত্রী বেসরকারি হাসপাতালগুলোতে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষায় বাবদ যে ফি রাখা হয় তা খরচের চেয়ে কয়েকগুন বেশী বলে জানান।

তিনি বলেন, রক্ত পরীক্ষা করতে খরচ হয় মাত্র ২টাকা। কিন্তু নেওয়া হয় তিন থেকে চারশ টাকা পর্যন্ত।হাসপাতালগুলো ব্যবসায়ীরা পরিচালনা করে এমনটি হয়।সবকিছু নিয়ে এভাবে ব্যবসায়ী মানসিকতা থেকে সরে আসাতে প্রতি মন্ত্রী আহ্বান জানান।

নগরের তুলনায় গ্রামে চিকিৎসক কম হওয়ায় গ্রামের মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে।তাই গ্রামে অবস্থানরত চিকিৎসকদের পুরুস্কৃত করার পাশাপাশি যে চিকিৎসক গ্রামে নিয়মিত ২ বছর অবস্থান করবে তাদেরকে ভালো জায়গায় বদলি করা হবে। ভালো সুযোগ সুবিধাও দেওয়া হবে।এজন্য ঢাকায় গিয়ে কোনো তদবির করতে হবে না বলে জানান তিনি।

কাজে গাফেলতি,হাসপাতালের এলাকায় অবৈধ স্থাপনা,রাজনৈতিক বিবেচনায় নিয়োগ প্রভৃতি বিষয় শক্ত হাতে দমন করা হবে বলেও জানান তিনি।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজকে বিশ্ববিদ্যালয়ে বাস্তবায়ন করতে একটি কমিটি গঠন করা হয়েছে বলেও জানান।

মন্ত্রী বলেন,মেডিক্যাল কলেজটি বিশ্ববিদ্যালয়ে বাস্তবায়ন হলে সে কর্মকর্তাগন দাবী করছেন যে তাদের চাকরি থাকবে না তারা ভুল ভাবছেন।আমি মন্ত্রী হিসাবে কথা দিচ্ছি যে একজনের চাকরী যাবে না।আপনারা কারও প্ররোচণায় আন্দোলন করে চট্টগ্রামের উন্নয়নে বাধা হবেন না।

স্বাস্থ্য অধিদপ্তর চট্টগ্রাম বিভাগের পরিচালক ডা.আলাউদ্দিন মজুমদারের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে সভায় বক্তব্য রাখেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী, চট্টগ্রাম সিভিল সার্জন ডা.সরফরাজ খান,বিএমএ সভাপতি অধ্যাপক মাহমুদ হাসান, মহাসচিব ডা. ইকবাল আর্সলান,স্বাস্থ্য অধিদপ্তরের মহা পরিচালক অধ্যাপক দীন মোহাম্মদ নুরুল হকসহ চট্টগ্রাম বিভাগের সিভিল সার্জন ও স্বাস্থ্য বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা।