বেসরকারি টিভির ভ্যাট আদায়ে কমিটি করলো এনবিআর

0
33
বিদেশি টেলিভিশন চ্যানেল
বিদেশি টেলিভিশন চ্যানেল

tv.bdবেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোর সম্প্রচার থেকে মুল্যসংযোজন কর বা ভ্যাট আদায়ে একটি সমন্বয়ক কমিটি গঠন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। কমিটিতে এনবিআরের দুইজন সদস্য ও টেলিভিশনের মালিকদের মধ্য থেকে দু’জন থাকবেন। এদিকে মালিকপক্ষ বিদেশি অনুষ্ঠান সম্প্রচার শুল্ক আরও বৃদ্ধির দাবি করেছে।

বুধবার রাজধানীর সেগুন বাগিচায় এনবিআরের সভাকক্ষে বেসরকারি টেলিভিশনের মালিকদের সংগঠন (অ্যাটকো) এর সাথে আলোচনায় এ কথা জানান রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. গোলাম হোসেন। সংগঠনের সভাপতি ও এনটিভি চেয়ারম্যান মোসাদ্দেক আলী ফালু, সাধারণ সম্পাদক ও চ্যানেল আইয়ের বার্তা বিভাগের প্রধান শাইখ সিরাজ, মাছরাঙা টেলিভিশনের চেয়ারম্যান অঞ্জন চৌধুরী, চ্যানেল টোয়েন্টিফোরের ব্যবস্থাপনা পরিচালক একে আজাদ, চ্যানেল একাত্তরের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

অ্যাটকো নেতারা বলেন, তারা ভ্যাট দিতে চান; কিন্তু ভ্যাট প্রদানে এনবিআরের হয়রানি বন্ধ করতে হবে। তারা জানান, এরবিআর চ্যালেনগুলোর কাছে গত ১৫ বছরের ফাইল এবং টেলিভিশন চ্যানেলগুলোর প্রতিষ্ঠালগ্ন থেকে প্রচারিত বিজ্ঞাপনের সিডি চেয়েছে। এগুলো তো সেভাবে সংরক্ষণ করা হয় না। এছাড়া টেলিভিশন শিল্পীরা প্রত্যেকে ব্যক্তিগত আয়কর দিয়ে থাকেন।

এসময় তারা অনুষ্ঠানের সম্মানী-ভাতা থেকেও ভ্যাট আদায় করাকে অযৌক্তিক হিসেবে উল্লেখ করেন।

অ্যাটকোর নেতারা আরও বলেন, ‘ভারতীয় চ্যানেলগুলো বাংলাদেশে ব্যাপকভাবে চালু থাকায় আমাদের বিজ্ঞাপনের বাজার ভারতে চলে যাচ্ছে।করপোরেটগুলো ভারতীয় চ্যানেলগুলোকে বিজ্ঞাপন দিচ্ছে;। কিন্তু ভারতে আমাদের কোনো টেলিভিশন চ্যানেল চলে না। আমরা ভারতীয় চ্যানেলের বিপক্ষে না, তবে ভারতীয় চ্যানেল অবাধ হওয়ার কারণে আমাদের বিজ্ঞাপন করে যাচ্ছে।

অ্যাটকোর নেতাদের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, বাংলাদেশে বর্তমানে ২৪টি বেসরকারি টেলিভিশন রয়েছে। তারা বিভিন্ন বিজ্ঞাপন থেকে কোটি কোটি টাকা আয় করে। কিন্তু তাদের আযের প্রকৃত হিসেব আমাদের কাছে না থাকায় ভ্যাট আদায় সম্ভব হচ্ছে না। তাছাড়া তারাও তাদের নির্ধারিত ১৫ শতাংশ ভ্যাটের বিষয়ে আমাদের সাথে কোন প্রকার সমঝোতায় আসছে না। এজন্য নতুন সমন্বয়ক কমিটি করে দেওয়া হয়েছে। তারা বসে ভ্যাট বিষয়ে সকল জটিলতার সমাধান করবে।

এইউ নয়ন