চট্টগ্রামে সাহিংসতার মধ্যে চলছে অবরোধ ও হরতাল, ছয় পুলিশসহ আহত ১০

0
65
laxmipur Hortal

hortal_1চট্টগ্রাম নগরীর বাকলিয়া থানার তুলাতলি ও মিয়া খান নগর এবং আকবর শাহ থানার কর্ণেল হাট এলাকায় শিবির কর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এ সময় শিবির কর্মীরা ককটেল বিস্ফোরণ, যানবাহন ভাংচুর ও পুলিশের উপর হামলা করে। এতে ছয় পুলিশ সদস্যসহ ১০ জনের মতো আহত হয়েছে বলে জানা গেছে। ১৮ দলীয় জোটের ডাকা ৭২ ঘন্টা হরতাল অবরোধের পাশাপাশি সারাদেশে চলছে মৃত্যুদণ্ডপ্রাপ্ত  যুদ্ধাপরাধী কাদের মোল্লার মৃত্যুপরোয়ানা জারি করার প্রতিবাদে  হরতালের ডাক দেয় জামায়াত শিবির ।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ৯ টার দিকে বাকলিয়া থানার তুলাতলি ও মিয়াখান এলাকায় জামায়াত শিবিরের নেতাকর্মীরা একটি ঝটিকা মিছিল থেকে পুলিশকে লক্ষ্য করে ককটেল ছুঁড়ে । এসময় বাকলিয়া থানার এস আই আনোয়ার হোসেন ও এ এস আই ময়নালসহ আরো চার পুলিশ সদস্য আহত হয়। এছাড়া স্থানীয় আওয়ামী লীগের দুই নেতাকর্মী আহত হয়েছে বলেও খবর পাওয়া গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কয়েক রাউন্ড রাবার বুলেট ও কাদাঁনো গ্যাস ছুঁড়ে। আহতদের চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা গেছে। এসময় পুলিশ ঘটনা স্থল থেকে দু’জনকে আটক করে।

এদিকে নগরীর  কর্ণেল  হাট এলাকায় সকাল সাড়ে ৮ টা দিকে পুলিশের সাথে জামায়াত-শিবির কর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় জামায়াত শিবিরের নেতাকর্মীরা কাদের মোল্লার পক্ষে ও সরকার বিরোধী নানান শ্লোগান দেন। পুলিশ বাধা দিলে সেখানে কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায় নেতাকর্মীরা। এসময় সাত শিবির কর্মীকে আটক করতে সক্ষম হয় পুলিশ।

সকাল থেকে নগরীতে যানচলাচল স্বাভাবিক হলেও পরিমানে ছিল কম। তাই  যাত্রীদের বাড়তি ভাড়াসহ পড়তে হয়েছে নানান ঝামেলায়। এদিকে চট্টগ্রাম থেকে দূরপাল্লার কোন বাস ছেড়ে যেতে দেখা যায়নি।

চট্টগ্রাম বন্দরে জাহাজ থেকে পণ্য উঠা-নামা করলেও যানচলাচল না করায় দূর পাল্লার কোন ট্রাক ছেড়ে যায়নি। এদিকে বিমান চলাচল স্বাভাবিক ছিল বলে জানা গেছে।

চট্টগ্রাম পুলিশের অতিরিক্ত উপ- কমিশনার মুনজুর মোর্শেদ বলেন, চট্টগ্রাম মহানগরীর কোথাও নাশকতার খবর পাওয়া যায়নি। নগরীতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে । মহাসড়কে পুলিশের পাশাপাশি বিজিবিও মোতায়েন করা হয়েছে।

তফসিল প্রত্যাহারের দাবীতে ১৮ দলের ডাকা ৭২ ঘন্টার অবরোধের সাথে জামায়াত নেতা যুদ্ধাপরাধী কাদের মোল্লার মৃত্যুর পরোয়ানা জারি করার প্রতিবাদে সারাদেশে সোমবার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় জামায়াতে ইসলামী।