নিরাপদ পানি সরবরাহ করতে যাত্রা শুরু করলো আকুয়াসুর

0
102

assuareবাংলাদেশে দুর্যোগপূর্ণ এলাকায় তাৎক্ষণিক নিরাপদ পানি সরবরাহ করতে ফ্রান্সের কোম্পানি আকুয়াসুর আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে। কোম্পানিটি ইউরো ট্যাব নামে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট নিয়ে এই কার্যক্রম শুরু করছে।

বুধবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারস্থ হোটেল লা ভিঞ্চিতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

সংবাদ সম্মেলনে আকুয়াসুর কোম্পানির সভাপতি ডেনিস চ্যাভানিস বলেন, পানি মানুষের জীবন রক্ষা করে। তবে দূষিত পানি পানের মাধ্যমে এই পানিই আবার মানুষকে হত্যা করছে। ব্যাকটেরিয়াযুক্ত পানি পানের মাধ্যমে বছরে বহু মানুষের প্রাণহানি ঘটছে। আর এই ঘটনা দূর্যোগপূর্ণ এলাকাগুলোতে বেশি ঘটছে বলে জানান তিনি।

মানুষের প্রাণহানি কমাতে আকুয়াসুর কোম্পানি পানি বিশুদ্ৱকরন ট্যাবলেট ইউরো ট্যাব আবিস্কার করেছে। যার মাধ্যমে দূর্যোগপূর্ণ এলাকাগুলোতে তাৎক্ষনিকভাবে পানি সরবরাহ করা যাবে। আর এই প্রক্রিয়ায় ৩৫ মিনিট থেকে ১ ঘন্টার মধ্যে নিরাপদ পানি পাওয়া যাবে বলে জানান তিনি।

তিনি বলেন, এই ট্যাবলেটটির দুইটি অংশ আছে। যার এক অংশে পানি পরিস্কার করবে। আর অন্য অংশে পানির মধ্যে থাকা ব্যাকটেরিয়া ধ্বংস করতে সাহায্য করবে বলে জানান তিনি।

তিনি জানান, সুনামি ছাড়াও বিভিন্ন দেশের দূর্যোগকালীন সময়ে নিরাপদ পানি সরবরাহ কার্যক্রম পরিচালনা করছে প্রতিষ্ঠানটি। ইতোমধ্যে হাইতি, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, মালেশিয়া, জাপানসহ উপমহাদেশে বিভিন্ন স্থানে কার্যক্রম চালিয়ে তারা।

বাংলাদেশের সিরাজগঞ্জ, লালমনিরহাট, চাপাইনবাবগঞ্জ ও যশোরের বিভিন্ন স্থানে ৭৬টি স্থানে ৬০০টি অপারেশন চালিয়েছে। তিনি জানান, বাংলাদেশের গ্রাম্য এলাকার মানুষেরা এই কার্যক্রমের আওতায় আসতে আগ্রহী।

আকুয়াসুরের এই কার্যক্রম এলাকা কিংবা সম্প্রদায় ভিত্তিক বলে জানান তিনি। আর যার মাধ্যমে ২০১৩ সালে বাংলাদেশের ৯০ হাজার মানুষকে এই সেবার আওয়ায় এসেছে।

তিনি বলেন, এটা বাংলাদেশে প্রথম। আর এই কার্যক্রমে ফ্রান্সের সরকার সহায়তা করেছে বলে জানান তিনি। তাছাড়া সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে ধাপে ধাপে এই সেবার কার্যক্রম এগিয়ে যাবে বলে জানান তিনি।

তিনি বলেন, একটা ট্যাবলেটের দাম ১৮০ টাকা পড়বে। যার মাধ্যমে ২০০ লিটার পানি নিরাপদ করা যাবে। তবে এটার অর্থায়ন বিভিন্ন দাতা সংস্থা করতে পারে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, ইতোমধ্যে বাংলাদেশ দূর্যোগ মোকাবেলায় সুনাম কুড়িয়েছে। যা ইতোমধ্যে প্রমাণিত হয়েছে। গ্রাম্য মানুষের মাঝে নিরাপদ পানি সরবরাহ করতে বাংলাদেশ এগিয়ে আসবে বলেও মনে করেন তিনি।

সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।