কণ্ঠযোদ্ধা মিহির নন্দী আর নেই

প্রতিনিধি

0
93
Mihir Nandi
খ্যাতিমান সঙ্গীতঙ্গ ওস্তাদ মিহির নন্দী। ফাইল ছবি

খ্যাতিমান সঙ্গীতঙ্গ ওস্তাদ মিহির নন্দী (৭২) আর নেই। গতকাল শনিবার রাত সোয়া ১১টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমিক) হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। স্বাধীনতা যুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে কণ্ঠযোদ্ধা হিসেবে নিয়োজিত ছিলেন এ শিল্পী।

মিহির নন্দীর জামাতা ও বৈশাখী টেলিভিশনের হেড অব নিউজ অশোক চৌধুরী জানান, দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন এ কণ্ঠযোদ্ধা। গত ২৩ দিন ধরে চমেক হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন তিনি।

Mihir Nandi
খ্যাতিমান সঙ্গীতঙ্গ ওস্তাদ মিহির নন্দী। ফাইল ছবি

সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য মিহির নন্দীর মরদেহ আজ রোববার সকাল সাড়ে ১০টায় চট্টগ্রামের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে রাখা হয়। এরপর দুপুরে নগরীর বলুয়ার দীঘির পাড়ে অভয়মিত্র মহাশ্মশানে তার শেষকৃত্য হয়।

১৯৪৫ সালে চট্টগ্রামের সাতকানিয়ায় জন্মগ্রহণ করেন মিহির নন্দী। ষাটের দশক থেকেই সাংস্কৃতিক আন্দোলনে যুক্ত ছিলেন তিনি। উদীচী শিল্পী গোষ্ঠীর চট্টগ্রামের সাবেক সহ-সভাপতি, রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদের সহ-সভাপতি এবং সংগীত সংগঠন আনন্দ ধ্বনির প্রতিষ্ঠাতা ওস্তাদ মিহির নন্দী।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগে খণ্ডকালীন শিক্ষকতাও করেছেন মিহির নন্দী। বাংলাদেশ বেতার ও টেলিভিশনের বিশেষ শ্রেণীর সংগীত শিল্পী তিনি।

অর্থসূচক/