চট্টগ্রামে ১১ দফা দাবিতে ৯ রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের অবরোধ

0
65
chittagong

chittagongচট্টগ্রামে একযোগে ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকলের প্রায় ১৫ থেকে ২০ হাজার শ্রমিক বকেয়া বিল পরিশোধসহ ১১ দফা দাবিতে ২৪ ঘণ্টা অবরোধ কর্মসূচি পালন করছে। রাজপথ ও সড়ক পথ অবরোধ কর্মসূচি পালন করার কথা থাকলেও পুলিশের বাধায় তা থেকে সরে রাজপথে মিছিল বের করতে দেখা গেছে তাদের।

জানা যায়, চট্টগ্রামের আমিন জুট ও সীতাকুণ্ডের হাফিজ জুট মিলের শ্রমিকরা কারখানার সামনে  রেলপথ  ও সড়কপথ অবরোধ কর্মসূচি পালন করতে গেলে পুলিশ তাতে বাধা দেয়। এছাড়া আরও একাধিক জুট মিলের শ্রমিকরা চট্টগ্রাম- হাটহাজারী সড়কে অবরোধ কর্মসূচি পালন করতে চায়লে সেখানেই পুলিশ বাধা দেয়।

কারখানাগুলো হচ্ছে- সীতাকুণ্ডের এম এম জুট মিল, গালফ্রা হাবিব জুট মিল, গুল আহম্মদ জুট মিল, আর আর জুট মিল, হাফিজ জুট মিল, মিল ফার্নিশিং, বাগদাদ-ঢাকা কার্পেট মিল, নগরীর নাসিরাবাদে আমিন জুট মিল এবং রাঙ্গুনিয়ার কর্ণফুলী জুট মিল ও ফোরাত কার্পেট মিল।

কারখানার কর্তপক্ষ জানায়, সকাল সাড়ে ৯টা থেকে শ্রমিকরা কারখানার ভেতর থেকে শ্লোগান দিতে দিতে মহাসড়কে অবস্থান নেয়। পরবর্তীতে শ্রমিকরা রাস্তা অবরোধ করে শ্লোগান দিতে থাকলে পুলিশের বাধায় সরে আসে বিক্ষুব্ধ শ্রমিকরা।

পাটকল শ্রমিকদের সংগঠন পাটকল সিবিএ সমন্বয় পরিষদের আহ্বায়ক মাহবুবুল আলম অর্থসূচককে বলেন, ‘আমাদের দাবি আদায়ের লক্ষে ২৪ ঘণ্টা অবরোধ কর্মসূচি পালন করবো। আমাদের দাবী আদায় না হলে পরবর্তীতে আরও কঠিন কর্মসূচি ঘোষণা করবো।’

শিল্প পুলিশের চট্টগ্রামের গোয়েন্দা শাখার পরিদর্শক আরিফুর রহমান জানান, সকাল ৯টার দিকে নাসিরাবাদ এলাকায় আমিন জুট মিল থেকে কয়েক’শ শ্রমিক মিছিল নিয়ে চট্টগ্রাম-হাটহাজারী সড়কে অবস্থান নিলে তাদেরকে সরিয়ে দেওয়া হয়। পরবর্তীতে তারা শ্লোগান দিতে দিতে চলে যায়।

কেএফ