ভোডাফোনের বিরুদ্ধে গ্রাহকের তথ্যচুরির অভিযোগ

0
55

vodaphoneইন্টারনেটে তথ্যচুরি সারা বিশ্ব ব্যপি এখন একটি আলোচিত ইস্যু।গত কয়েক মাসে বিভন্ন দেশের সরকার, সংস্থা, সামাজিক যোগাযোগ সাইট ও বেশ কয়েক জন ব্যক্তির বিরুদ্ধে তথ্যচুরির অভিযোগ উঠেছে। এর কোনোটা সত্যি আবার কোনটা যতটা বলা হয়েছে ঠিক ততটা না।

তবে এবার ভারতে তথ্যচুরির গুজব উঠেছে ভোডাফোনের বিরুদ্ধে। সংবাদ সংস্থা পিটিআই এর এক খবরে বলা হয়েছে , ভোডাফোন ব্রিটিশ গুপ্তচর সংস্থার হাতে তুলে দিচ্ছে। পিটিআইএর প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এই বিষয়ে একটি লিখিত অভিযোগও দায়ের করা হয়েছে।

পিটিআইয়ের দাবি, ওই অভিযোগে বলা হয়েছে ব্রিটিশ সংস্থা গভর্মেন্ট কমিউনিকেশন হেড কোয়ার্টারকে গ্রাহকদের গোপন তথ্য সরবরাহ করে ভোডাফোন। গত পাঁচ বছর ধরে ট্রান্স আটলান্টিক কেবলে আড়ি পাতছে ওই ব্রিটিশ গুপ্তচর সংস্থা। ভোডাফোন এবং আমেরিকার আরেকটি সংস্থা তাদের গ্রাহকদের ফোন, ইমেল সংক্রান্ত তথ্য ওই গুপ্তচর সংস্থাকে দিয়েছে বলে ওই অভিযোগে দাবি করা হয়েছে।

তবে  ভোডাফোন এই অভিযোগ অস্বীকার করেছে। কোম্পানিটি বলছে, ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাদের এখনও এমন কোনো অভিযোগের কথা জানানো হয়নি।

কোম্পানিটির পক্ষ থেকে কেবল বলা হয়েছে, বিভিন্ন দেশে চালু থাকা , তথ্য গোপন রাখা সংক্রান্ত নীতি তারা মেনে চলেন। ইউরোপের ক্ষেত্রে ইউরোপিয় ইউনিয়নের নির্দেশিকা মেনে কাজ করেন তারা।