আগামি সপ্তাহে আসছে এমারেল্ড অয়েল

0
33
emarald share trade
এমারেল্ড অয়েল লোগো

Emareld oil share tradingআগামি সপ্তাহে দেশের দুই স্টক এক্সচেঞ্জে একযুগে শুরু হবে এমারেল্ড অয়েলের শেয়ার লেনদেন। ইতোমধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ কোম্পানির তালিকাভুক্তির আবেদন অনুমোদন করেছে। বিনিয়োগকারীদের বিও হিসাবে শেয়ার জমা করার পরই লেনদেনের তারিখ চূড়ান্ত করা হবে। ডিএসই ও কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ-কালের মধ্যেই কোম্পানিটি প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) লটারিতে বরাদ্দপ্রাপ্ত বিনিয়োগকারীদের বিও হিসাবে শেয়ার জমা করে দেবে। এরপর দুই স্টক এক্সচেঞ্জের কাছে এ সংক্রান্ত প্রত্যায়নপত্র জমা দেবে। কোম্পানি ও সিডিবিএলের প্রত্যায়নপত্র পাওয়ার পরই লেনদেনের তারিখ চূড়ান্ত করা হবে।

উল্লেখ, গত ১৯ ডিসেম্বর এমারেল্ড অয়েলের আইপিও অনুমোদন করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)গত ৬ জানুয়ারি শুরু হয় এর শেয়ারের জন্য আবেদনপত্র ও টাকা জমা নেওয়া। আর ৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় আপিওর লটারি।

উল্লেখ্য,কোম্পানিটি ২০০৮ সালে প্রতিষ্ঠিত হলেও বাণিজ্যিক উৎপাদনে আসে ২০১১ সালের জুলাইয়ে। এটি ধানের তুষ থেকে ভোজ্য তেল উৎপাদন করে, যাকে বলা হয় রাইস ব্যান অয়েল। ওই তেল স্পন্দন ব্র্যান্ডে বাজারজাত করছে কোম্পানিটি।

আইপিওতে কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে ২ কোটি শেয়ার ছেড়ে ২০ কোটি টাকা সংগ্রহ করে। আইপিও’র খরচ মেটানোর পর সংগৃহীত অর্থ দিয়ে কোম্পানির মেয়াদি ঋণ পরিশোধ ও চলতি মূলধনের চাহিদা মেটানোর কথা।

২০১৩ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজের শেয়ারপ্রতি আয় ২ টাকা ৮৫ পয়সা ও শেয়ারপ্রতি সম্পদমূল্য ১৪ টাকা ৬ পয়সা।