নিখোঁজ বিমানে সন্দেহভাজনরা সন্ত্রাসের সাথে জড়িত নয়

0
73

irani বিমান ছিনতাইয়ের ব্যাপারে পাসপোর্ট চুরি করে যে দুইজন ভ্রমণকারীকে  সন্দেহ করা  হচ্ছিল তারা কোনো সন্ত্রাসের সাথে জড়িত নয় বলে জানিয়েছে মালয়েশিয়ান কর্তৃপক্ষ। কর্তৃপক্ষ বলছে তারা উভয়ে ইরানের নাগরিক। এদিকে হারিয়ে যাওয়ার ৩ দিন পর বিমানটি দেশের পশ্চিম উপকূলীয় মালাক্কা প্রণালী অঞ্চলে বিধ্বস্ত হতে পারে বলে ধারণা করছেন মালয়েশিয়ান সামরিক বাহিনী। খবর বিবিসি ও রয়টার্সের।

তাদের এক জনের নাম পুরিয়া নুর মহম্মদ মেহেরদাদ (১৮) ও অন্যজনের নাম সাইয়্যেদ মোহাম্মাদের্জা (২৯)।

মালয়েশিয়া কর্তৃপক্ষ বলছে, ওই দুইজন কোনো সন্ত্রাসী কর্মকান্ডের সাথে জড়িত নয়। তারা জানায়, “আমরা চুরি যাওয়া পাসপোর্ট ভ্রমণকারী দুই ব্যক্তির ওপর গভীর অনুসন্ধান চালিয়েছি। আমাদের কাজে কোনো গাফিলতি ছিলো না। সব নিয়মকানুন মেনেই ওই দুই ব্যক্তিকে বিমানে ওঠার অনুমতি দেওয়া হয়েছিল”।

ইরান পুলিশের এক মুখপাত্র খালিদ আবু বকর বলেন,  ইরানের ওই দুইজন নাগরিক কোনো সন্ত্রাসী গ্রুপের সাথে যুক্ত নয়।  তিনি জানান, মেহেরদাদের ফিরে আশায় অপেক্ষায় জামার্নিতে এখনও তার মা-বাবা অপেক্ষা করছে। এদিকে মালয়েশিয়ান কর্তৃপক্ষও  জার্মানিতে তার মা বাবার সাথে যোগাযোগ করার চেষ্টা করছে।

মালয়শেয়িান কর্তৃপক্ষ আরও জানিয়েছে, ওই ফ্লাইটের প্রতিটি যাত্রী সম্পর্কে খোঁজখবর নিচ্ছি। তাদের অতীত ইতিহাসের খবর জানার চেষ্টা করা হচ্ছে। বিমানটি কোনো সন্ত্রাসী ঘটনার শিকার হয়েছে কি না সেসবের অনুসন্ধান করতেই এসব করা হচ্ছে।

বিমানটি ছিনতাই অথবা বিস্ফোরণের শিকার হয়েছে এমন কোনো খবর আমাদের তদন্তে পাওয়া যায়নি।

গত শনিবার কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে ২৩৯ যাত্রী নিয়ে নিখোঁজ হয়ে যায় মালয়েশিয়ান এয়ারলাইনের ফ্লাইট এমসএইচ ৩৭০। তিন দিন পার হয়ে গেলেও বিমানটির খোঁজ এখন পর্যন্ত পাওয়া যায়নি।

এস রহমান/