আচরণবিধি লংঘন হলে কাউকে ছাড় দেওয়া হবে না: শাহ নেওয়াজ

0
354
নির্বাচন ক,মিশনার শাহ নেওয়াজ

নির্বাচন ক,মিশনার শাহ নেওয়াজনির্বাচন চলাকালীন সময়ে জনপ্রতিনিধিরা কোনো উদ্বোধন বা পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশ নিতে পারবে না। এটা নির্বাচনী আচরণবিধির লংঘন। আর আচরণবিধি লংঘন হলে কাউকে ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ।

মঙ্গলবার বিকেলে নির্বাচন কমিশন সচিবালয়ে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ প্রার্থীদের উদ্দেশ্য করে বলেন, নির্বাচন চলাকালীন সময়ে কোনো উন্নয়নমূলক কাজের উদ্বোধন বা পুরস্কার বিতরণীতে অংশ নিবেন না। আচরণবিধি লংঘন হলে কাউকে ছাড় দেয়া হবে না।

গাজীপুরের শ্রীনগর উপজেলার নির্বাচন স্থগিত করা প্রসঙ্গে তিনি বলেন, নির্বাচনের সুষ্ঠু পরিবেশ না থাকায় নির্বাচন স্থগিত করা হয়েছে। সহিংসতা হলে বা নির্বাচনী পরিবেশ নষ্ট হলে নির্বাচন স্থগিত করা হবে। পরবর্তীতে এ ঘটনা ঘটলে নির্বাচন স্থগিত করে দেয়া হবে।

সংসদ সদস্যদের বিরুদ্ধে অভিযোগ আছে উল্লেখ করে তিনি বলেন, আমরা জেনেছি সংসদ সদস্যরা তাদের নির্বাচনী এলাকাসহ অন্যান্য এলাকায় নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন। আমরা রিটার্নিং কর্মকর্তা ও ম্যাজিস্ট্রেটদের নির্দেশ দিয়েছি কোনভাবে বহিরাগতদের প্রবেশ করার সুযোগ দেওয়া যাবে না।

আচরণবিধি লংঘনের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ইতোমধ্যে আচরণবিধি লংঘনের দায়ে কয়েকটি উপজেলায় জরিমানাসহ শাস্তি দিয়েছে সংশ্লিষ্ট কর্মকর্তারা। স্থানীয়ভাবে ম্যাজিস্ট্রেটদের কঠোর হতে নির্দেশনা দেয়া আছে।

রিটার্নিং কর্মকর্তারা ইসির নির্দেশ মানছে কিনা জানতে চাইলে শাহ নেওয়াজ বলেন, আমাদের নির্দেশ যথাযথভাবে মানার কারণে নির্বাচনী পরিবেশ রক্ষায় রিটার্নিং কর্মকর্তারা ব্যবস্থা নিচ্ছে।

এইচকেবি/