জানুয়ারিতে কলারাডোয় গাঁজা বিক্রির কর আদায় ২০ লাখ ডলার

0
37

Colorado 1যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য কলোরাডোয় গাঁজার বৈধতা দিয়ে সারা বিশ্বেই বেশ সমালোচনার মুখে পরে সরকার। সে সময় ওই সমালোচনার জবাবে সরকারের তরফ থেকে বলা হয়, প্রচলিত আইনও যেহেতু গাঁজা সেবন ও ব্যবসা কমাতে পারেনি তাই এটির ব্যবসাকে বৈধ করে দিয়ে রাজস্ব আয়ের একটা উৎস তৈরি হতে পারে।

রাজ্য সরকারের সেই অনুমান আসলেই সত্যি হলো। রাজ্যটির সরকার গাঁজা ব্যবসায়ীদের কাছ থেকে প্রায় ২০ লাখ ডলারের কর আদায় করেছে। জানুয়ারি মাসেই নতুন নিবন্ধনকৃত গাঁজা ব্যবসায়ীদের থেকেই এ কর আদায় করেছে তারা। মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, চিকিৎসাবিদ্যায় গাঁজা সংস্থাগুলোকে অন্তর্ভুক্ত করে যুক্তরাষ্ট্র সরকার সামগ্রিকভাবে রাজ্যের গাঁজা করের মাধ্যমে ৩৫ লাখ মার্কিন ডলার সংগ্রহ করেছে। এর মধ্যে ৫৯ টি ব্যবসায়িক প্রতিষ্ঠান ১ কোটি ৪০ লাখ টাকার গাঁজা বিক্রির বিপরীতে এই কর দিয়েছে সরকারকে।

অর্জিত এই আয় খরচের ব্যাপারে কলোরাডো গভর্নর জন হিকেনলোপার  একটি পরিকল্পণা প্রস্তাব করেছেন। তিনি কর আদায়ের অর্থ যুব প্রতিরোধ পরিসেবা, স্থায়ী চিকিসা সেবা এবং জনস্বাস্থ্যের জন্য ব্যয় করার প্রস্তাব করেছেন।

প্রসঙ্গত কিছু দিন আগে গাঁজা অনুমোদনের বিষয়টি  নিয়ে যখন চারদিকে সমালোচনার ঝড় ওঠে তখন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছিলেন আ্যলকোহলের চাইতে গাঁজা সেবন করা ভালো। ওবামা যে ছোটবেলায় গাঁজা খেতেন সে কথাও তখন স্বীকার করেন তিনি।

উল্লেখ্য, কলোরাডো হচ্ছে যুক্তরাষ্ট্রের প্রথম অঙ্গরাজ্য যেটিকে ২০১২ সালে গাঁজা ব্যবসার অনুমোদন দেওয়া হয়। আর ২০১৪ সালের ১লা জানুয়ারিতে এসে ব্যবসার জন্য চালু হয় কিছু গাঁজার দোকান।