একনেকে ৩১৯০ কোটি টাকার ৭ প্রকল্প অনুমোদন

0
101

ecnecজাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদন পেয়েছে ৭টি উন্নয়ন প্রকল্প। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ১৯০ কোটি টাকা। মঙ্গলবার  রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেকের নিয়মিত বৈঠকে এসব প্রকল্পের অনুমোদন দেন একনেক সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান,  প্রকল্পগুলোর অর্থায়নের জন্য সরকারি তহবিল থেকে দেওয়া হবে  ৬৩১ কোটি ৭ লাখ টাকা এবং প্রকল্প সহায়তা বাবদ আসবে বাকি ২ হাজার ৫৫৮ কোটি ৯৩ লাখ টাকা।

যেসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে-

আজকের সভায় আধুনিক খাদ্য সংরক্ষণাগার নির্মাণ প্রকল্পের জন্য অর্থ বরাদ্দের অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পটির বাস্তবায়ন ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৯০০ কোটি টাকা। তৃতীয় কর্ণফুলী সেতু নির্মাণ (২য় সংশোধিত) বাস্তবায়নের জন্যও  ৬৫১ কোটি টাকা বরাদ্দের অনুমোদ দেওয়া হয়েছে।

এছাড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের অ্যাম্বুলেন্স সেবা সম্প্রসারণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৩৪ কোটি টাকা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্প। এতে ব্যয় ধরা হয়েছে ১০৫ কোটি টাকা।  ভৈরব নদী পুনঃখনন প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ৭৩ কোটি টাকা।

আরডিএ খামার ল্যাব. স্কুল অ্যান্ড কলেজ আধুনিকায়ন প্রকল্পে ব্যয় হবে ৩৪ কোটি টাকা। এস্টাবলিস্টমেন্ট অব গ্লোবাল মেরিটাইম ডিসট্রেজ অ্যান্ড সেফটি সিস্টেম অ্যান্ড ইনটিগ্রেটেড মেরিটাইম নেভিগেশন সিস্টেম বাস্তবায়নে ব্যয় হবে ৩৭০ কোটি টাকা

এইচকেবি/