‘অর্থমন্ত্রীর চাঁদা তোলার ঘোষণা অবৈধ’

0
40
Ifteklharuzzam
টিআইবি-এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান: ফাইল ছবি

ifteklharuzzamঅর্থমন্ত্রীর চাঁদা তোলার ঘোষণা সংবিধানপরিপন্থী বলে মন্তব্য করেছেন টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) আয়োজিত ‘দুর্নীতিগ্রস্ত নীতি ও পরিবেশ বিপর্যয়’ শীর্ষক আলোচনা সভায় তিনি এমন্তব্য করেন।

ইফতেখারুজ্জামান বলেন,‘অর্থমন্ত্রী ১০০ কোটি টাকা চাঁদ তোলার যে কথা সম্প্রতি বলেছেন, তা সংবিধানপরিপন্থী। এটা সংবিধানের ২০-এর ২ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক।’

প্রসঙ্গত গত রোববার অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত চলতি মাসে অনুষ্ঠেয় আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও লাখো কণ্ঠে জাতীয় সংগীত অনুষ্ঠান বাস্তবায়নের জন্য ১০০ কোটি টাকা ‘চাঁদা’ তোলার ঘোষণা দেন।

ওই দিন সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পর অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও লাখো কণ্ঠে জাতীয় সংগীত গাওয়া উপলক্ষে তার লক্ষ্যমাত্রা ১০০ কোটি টাকার তহবিল সংগ্রহ করা।

অর্থমন্ত্রী জানান, দেশি-বিদেশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, মোবাইল অপারেটর কোম্পানি, বিদ্যুৎ উৎপাদন কোম্পানি এবং বেসরকারি বড় বড় ব্যবসায়িক গোষ্ঠীর কাছ থেকে এবার অর্থ সংগ্রহ করা হবে। কয়েকটি কোম্পানি ইতোমধ্যে চাঁদার টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে বলেও জানান তিনি।

এদিকে অর্থনীতিবিদ আনু মুহাম্মদও ইফতেখারুজ্জামানের বক্তব্যকে সমর্থন জানিয়েছে।তিনি বলেন, ‘দুর্নীতিবাজেরা যখন রাষ্ট্র পরিচালনা করেন, তখন তাদের আর নীতি লঙ্ঘন করতে হয় না। নিজেদের স্বার্থে তারা নীতি বানাতে পারেন।’ সাম্প্রতিক সময়ে বিদ্যুতের দর বাড়ানোর উদ্যোগের পেছনে দুটি কারণ রয়েছে উল্লেখ করেন এই অর্থনীতিবিদ। এর মধ্যে একটি হলো আইএমএফের কাছ থেকে খামোখা ১০০ কোটি ডলার ঋণ নেওয়ার যে শর্ত ছিল, তা পূরণ করা। আরেকটি বর্তমান বিদ্যুৎ ব্যবসায়ীদের মুনাফার ক্ষেত্র তৈরি করা।

আজকের আলোচনা সভায় বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এম আকাশ, সাবেক ছাত্রনেতা আসলাম খান প্রমুখ।