যুক্তরাষ্ট্রে আটক অভিবাসীদের অনশন চলছেই

0
68

hunger strikeeযুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অভিবাসী আটক কেন্দ্রে চতুর্থ দিনের মতো অনশন চালিয়ে যাচ্ছে শতাধিক অভিবাসী। আইনজীবীরা বলছেন,  কয়েক দিন থেকেই ভালো সুযোগ-সুবিধা এবং যুক্তরাষ্ট্র থেকে অভিবাসীদের ফেরত পাঠানোর জন্য যাবতীয় প্রক্রিয়া বন্ধ করার দাবিতে  এই অনশন কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন তারা। মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রে আনুমানিক ১ কোটি ১০ লাখের মত অনথিভূক্ত অভিবাসী আছে। এর মধ্যে প্রায় ১৩’শ লোককে টাকোমায় উত্তর পশ্চিম ডিটেনশন সেন্টারে  নির্বাসন দেয়া হয়েছে।

মার্কিন ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই) এক বিবৃতিতে বলা হয়েছে, জিইও গ্রুপ পরিচালিত নর্থওয়েস্ট ডিটেনশন সেন্টারে আটকাবস্থায় বসবাসরত মোট এক হাজার ৩০০ জনের মধ্যে শুক্রবার সন্ধ্যায় ৭৫০ জন খাবার খেতে অস্বীকৃতি জানান। অবশ্য বিদ্রোহীদের আইনজীবীদের দাবি- ৭৫০ জন নয়, অনশন কর্মসূচিতে অংশগ্রহণ করা বিদ্রোহীদের সংখ্যা প্রায় এক হাজার ২০০ জন।

মার্কিন অভিবাসন  কর্মকর্তারা জানিয়েছেন, সহিংস অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা ঘোষণা করা হলেও এখন এটি প্রত্যাহার করা হয়েছে। এছাড়া অনশনরত অভিবাসীদের ভালো খাবার এবং চিকিৎসার প্রতিশ্রুতি দিয়ে তাদের অনশন থেকে ফিরে আসার আহবান জানানো হয়েছে। এমনকি তাদেরকে কাজের বিনিময়ে এক ডলারেরও বেশি দেয়ার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ ।

এএস/এস রহমান