ইউক্রেন সীমান্তে ন্যাটোর নজরদারি

0
66
Awacs

Awacsইউক্রেন সীমান্তের উপর নজরদারি করার লক্ষ্যে পার্শ্ববর্তী দেশ রোমানিয়া এবং পোলান্ডে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা অ্যাওয়াক স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে ন্যাটো। সোমবার পশ্চিমা সামরিক জোটটির পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

সাবেক সোভিয়েত বলয়ে থাকার পরিপ্রেক্ষিতে ইউক্রেন ন্যাটোর সদস্য পদ গ্রহণ করেনি। তাই সরাসরি ইউক্রেনে বিমান মোতায়েনের এখতিয়ার ন্যাটোর নেই। তাই ধারণা করা হচ্ছে, ইউক্রেনের ক্রিমিয়ায় রাশিয়ান সেনা বাহিনীর উপস্থিতির পাল্টা জবাব হিসেবে রোমানিয়া এবং পোল্যান্ড সীমান্ত বিমান নজরদারিতে আনছে যুক্তরাষ্ট্রসহ রাশিয়া বিরোধী জোট।

বিবৃতিতে ন্যাটো জানায়, এ অঞ্চলকে এয়ারবর্ন ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেমের (অ্যাওয়াক) আওতায় আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ন্যাটোর সদস্য এবং এর মিত্রদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার অংশ হিসেবে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে ন্যাটো।

উল্লেখ্য, অ্যাওয়াক ন্যাটোর সবচেয়ে উন্নত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা। এর মাধ্যমে শত্রু বিমানের উপস্থিতি সনাক্ত করে হামলা চালানোর জন্য আকাশ থেকেই জঙ্গী বিমানগুলোকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া সম্ভব। ন্যাটো ছাড়াও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্স এই প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে থাকে।