ভ্রমণে ১০ হাজার ডলার নিতে পারবেন ব্যবসায়ীরা

0
59
dollar
গত ১০ মাসে সর্বোচ্চ পরিমাণ বৈদেশিক সহযোগিতা পেয়েছে বাংলাদেশ

dollarব্যবসায়িক প্রয়োজনে বিদেশ ভ্রমণে সর্বোচ্চ ব্যয় সীমা বেড়েছে। এখন থেকে ব্যবসায়ীরা প্রতিবছর ১০ হাজার মার্কিন ডলার পর্যন্ত ব্যয় করতে পারবেন। আগে এর সর্বোচ্চ সীমা ছিল ৫ হাজার মার্কিন ডলার। তবে একবার ভ্রমণে ৪ হাজার ডলারের বেশি সঙ্গে নেওয়া যাবে না।

সোমবার বৈদেশিক মুদ্রা লেনদেন নীতিমালা সংশোধন করে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনটি ওইদিনই বৈদেশিক মুদ্রায় লেনদেনকারী অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোর কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশের রপ্তানিকারক, আমদানিকারক ও স্থানীয় বাজারমুখী পণ্য উৎপাদকরা কোনো এক বছরে তাদের ব্যবসায়িক ভ্রমণে সর্বোচ্চ ১০ হাজার ডলার দেশ থেকে নিয়ে যেতে পারবেন। তারা প্রতি ভ্রমণে সর্বোচ্চ ৪ হাজার ডলার এবং খাওয়ার পিছনে ৪ হাজার ডলার ব্যয় করতে পারবেন।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, বাংলাদেশের কোনো প্রতিষ্ঠানে কর্মরত কোনো বিদেশি নাগরিক ভ্রমণের সময়ে বাংলাদেশিদের মত ১০ হাজার ডলার নিতে পারবেন। এই বৈদেশিক মুদ্রা তারা আন্তর্জাতিক ক্রেডিট বা ডেবিট কার্ডের মাধ্যমে ব্যবহার করতে পারবেন। তবে বিদেশিদের বৈধ ভিসা ও কাজ করার অনুমতি থাকতে হবে।

ব্যাংকগুলোকে সঠিকভাবে যাচাই-বাছাই করে ব্যবসায়িক কাজে ভ্রমণে ব্যয় হওয়া নথিপত্র বাংলাদেশ ব্যাংকে দাখিল করতে বলা হয়েছে। তথ্যে সঠিকতা নিশ্চিত করে কেন্দ্রীয় ব্যাংক থেকে উপরোক্ত অর্থ বিদেশে নিতে অনুমোদন নিতে হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এসএই/