বাজেট নিয়ে প্রধানমন্ত্রীর সাথে বসছে অর্থমন্ত্রণালয় ও এনবিআর

0
51
Budget
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মনোগ্রাম
Budget
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মনোগ্রাম

আগামি ২০১৪-১৫ অর্থবছরের বাজেট প্রণয়নের জন্য প্রধানমন্ত্রীর সাথে আজ সন্ধ্যা সাড়ে ৭ টায় বৈঠকে বসছে অর্থমন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত,অর্থ প্রতিমন্ত্রী আব্দুল মান্নান,অর্থমন্ত্রণালয়ের সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব, অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ও এনবিআরের তিন বিভাগের সদস্যরা উপস্থিত থাকবেন। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়,আগামি ২০১৪-১৫ অর্থবছরের বাজেটকে অধিকতর অর্থবহ, যৌক্তিক, জনচাহিদা মাফিক ও অংশীদারিত্বমূলক করতে চায় সরকার। আর বাজেটের আয়ের প্রধান উৎস অভ্যন্তরীণ সম্পদ বিভাগ। এ বিভাগের কাজের সাফল্যের উপরই নির্ভর করে বাজেটের আকার নির্ধারণ ও তা বাস্তবায়ন। তাই বাজেট প্রণয়নে প্রধানমন্ত্রীর পরামর্শ নেওয়ার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের তিনটি অনুবিভাগের সদস্য আয়কর নীতির মো. আমিনুল করিম, মূসকের ব্যারিস্টার জাহাঙ্গীর কবির ও শুল্ক বিভাগের ফরিদ উদ্দিনসহ চেয়ারম্যান গোলাম হোসেন সন্ধ্যায় বসবেন গণভবনে। এতে অর্থমন্ত্রণালয় সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবরা উপস্থিত থাকবেন।

বৈঠকে চলতি অর্থবছরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ নিয়েও বিস্তারিত আলোচনা হবে।

সূত্র আরও জানায়, এনবিআর চায় এবার একটি ব্যবসাবান্ধব ও গণমুখী বাজেট প্রণয়ন করতে। তাই আগামি পাঁচ বছরে করপোরেট কর ৩৭.৫ শতাংশ থেকে ২৫ শতাংশে নিয়ে আসার বিষয়ে রূপরেখা তৈরি করা হবে প্রধানমন্ত্রীর সাথে বৈঠকে। এছাড়া স্বাস্থ্য ঝুঁকি বাড়ায় এমন পণ্য যথা বিড়ি.সিগারেট, জর্দ্দা জাতীয় পণ্যে কর বাড়ানো ও সব শ্রেণীর মানুষকে করের আওতায় নিয়ে আসতে ব্যক্তি শ্রেণীর আয়ের উপর কর নির্ধারণের বিষয়ে আলোচনা করা হবে।

সূত্র আরও জানায়, অভ্যন্তরীণ আয়ের উৎস যাতে আরও বৃদ্ধি পায় এজন্য দেশীয় শিল্পের মূল্য সংযোজন কর সামঞ্জস্যতার মধ্যে নিয়ে আসার বিষয়েও আলোচনা করা হবে।

এদিকে প্রধানমন্ত্রী রূপকল্প ২০২১ বাস্তবায়নে একটি গণমুখী বাজেট প্রণয়নে অর্থমন্ত্রণালয়কে দিক নির্দেশনা প্রদান করবেন। যাতে এ সময়ের মধ্যে বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশে উন্নীত হতে পারে।

এইউ নয়ন