ভল্টের নিরাপত্তায় কমিটি

0
27
bank-vault
ব্যাংক ভল্ট

bank_vault_2সোনালী ব্যাংকের একাধিক শাখার ভল্ট থেকে টাকা লুটের প্রেক্ষিতে সব রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ভল্টের নিরাপত্তা বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। এ বিষয়ে করণীয় ঠিক করতে গঠন করা হয়েছে ছয় সদস্যের একটি কমিটি। অর্থমন্ত্রণালয় এ কমিটি গঠন করেছে। কমিটিকে রিপোর্ট দেওয়ার জন্য দুই মাস সময় বেঁধে দেওয়া হয়েছে।

আজ সোমবার বিকেলে অর্থ মন্ত্রণালয়ে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে এই কমিটি গঠন করা হয়। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. এম আসলাম আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বৈঠকে সোনালী ব্যাংকের এমডি প্রদীপ কুমার দত্ত, জনতা ব্যাংকের এমডি আমিনুর রহমান, অগ্রণী ব্যাংক সৈয়দ আব্দুল হামিদ, রূপালী ব্যাংকের এমডি আবদুর হামিদ মিয়া, বেসিক ব্যাংকের এমডি কাজী ফারুকুল ইসলাম, বাংলাদেশ উন্নয়ন ব্যাংকের এমডি ড. মো: জিল্লুর রহমান, বাংলাদেশ কৃষি ব্যাংকের এমডি আব্দুস সালাম ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের এমডি মো; মোফাজ্জল হোসেন উপস্থিত ছিলেন।

অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব অমলেন্দু মুখার্জিকে কমিটির প্রধান করা হয়েছে। এ ছাড়া কমিটিতে বাংলাদেশ ব্যাংকের একজন নির্বাহী পরিচালক এবং রাষ্ট্রায়ত্ত চার ব্যাংক সোনালী, রূপালী, অগ্রণী ও জনতা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালককে (ডিএমডি) রাখা হয়েছে।

বৈঠক শেষে এম আসলাম আলম বলেন,রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোর যেখানে শাখা আছে, সেই শাখার আশপাশে যাঁরা থাকেন, তাঁদের নাম-ঠিকানা সংশ্লিষ্ট থানায় জমা দিতে বলা হয়েছে।

সচিব বলেন, বৈঠকে সরকারি ব্যাংকগুলোর পক্ষ থেকে নিজস্ব ভবনের দ্বিতীয় তলায় শাখা স্থাপনের কথা বলা হয়েছে। তবে এটার জন্য যথেষ্ট সময় প্রয়োজন।