রক্ত পরীক্ষাই আলঝেইমারের পূর্বাভাস দিতে পারে : বিশেষজ্ঞরা

0
65

Alzheimer1রক্ত পরীক্ষাই আলঝেইমার রোগের সঠিক তথ্য দিতে পারে বলে জানিয়েছেন  যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। সম্প্রতি ওয়াশিংটন ডিসির জর্জ টাউন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ৫২৫ জনের রক্ত পরীক্ষা করে এ তথ্য জানান। এ রোগ কোন উপসর্গ ছাড়াই মানুষের মস্তিষ্ককে এক দশকেরও বেশি সময় ধরে নীরব ঘাতকের মত আঘাত করে বলেও জানান তারা। খবর বিবিসির।

ব্যাপক পরীক্ষা নিরীক্ষার পর তারা দেখতে পান,  রক্তে চর্বির মাত্রা যদি ১০ ভাগ বেড়ে যায় এবং পরীক্ষা যদি ৯০ ভাগ সঠিক হয় তাহলে পরবর্তী তিন বছরের মধ্যে এ রোগের ঝুঁকি আছে।

তারা জানান, এ পরীক্ষায় যাদের  বয়স ৭০ এর উপরে তাদের নেওয়া হয় এবং ৫ বছর ধরে তাদের পরীক্ষা করা হয়। তারা ৫২৫ জনকে দু’দলে বিভক্ত করে তাদের রক্তের নমুনা পরীক্ষা করে দেখেন। এবং তাতে রক্তে চর্বির পার্থক্য ১০ ভাগ খুঁজে পান।  মানসিকভাবে চটপটে থাকা ব্যক্তিরাই র্দূবল চিত্তের চেয়ে এগিয়ে আছেন। এমনকি তাদের রক্তে আলঝেইমারের ঝুকিও কম থাকে বলে জানান তারা।

বিজ্ঞানীরা বলেছেন, ডিমেনশিয়া রোগটি আলঝেইমারের পুর্বাভাস।  ডিমেনশিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা বিশ্বে প্রায় ৪ কোটি ৪০ লাখ বলে উল্লেখ করে ২০৫০ সালে তা ত্রিগুণ হবে বলে আশংকা করেন তারা।

বিশেষজ্ঞরা বলেছেন, এর ফলাফল নিশ্চিত করা প্রয়োজন, কিন্তু এই ধরনের একটি পরীক্ষা বাস্তব পদক্ষেপ হিসেবে এগিয়ে রাখবে বলে আশা করেন তারা। তবে বিজ্ঞানীরা এখনও তাদের এ নিয়ে তাদের গবেষণা কাজ চালিয়ে যাচ্ছেন। তারা বলছেন, এটা এখনও পরিষ্কার নয় যে ঠিক কি কারণে রক্তে চর্বির পরিমাণ বেড়ে যায়।  তারপরও তারা ডিমনেশিয়া নির্ণয়ের তিন বছর আগেই এর সম্পর্কে ভবিষ্যতবাণী করতে পারবেন বলে আশা করছেন।

এএস