শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত রাবি ক্যাম্পাস

0
52
rajshahi-university

rajshahi-university_2টানা ৩৫ দিন বন্ধ থাকার পর সোমবার থেকে শুরু হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্লাশ। সেই সাথে দীর্ঘদিন পর শিক্ষার্থীদের আড্ডায় মুখরিত হয়ে ওঠেছে ক্যাম্পাসের আড্ডাস্থলগুলো।

প্রথম ক্লাশে অংশগ্রহণের মাধ্যমে নবীনদের নতুন জীবনের পথচলা শুরু হলো আজ। ক্যাম্পাসের প্রতিটি আড্ডাস্থলে পুরাতনদের পাশাপাশি আলো ছড়িয়েছে নবীন মুখগুলো।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের নবীন শিক্ষার্থী নুসরাত জাহান উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা প্রত্যেক শিক্ষার্থীর দীর্ঘলালিত স্বপ্ন। প্রথম ক্লাশে অংশগ্রহণের মধ্য দিয়ে সেই স্বপ্ন পূরণ হওয়ায় কি যে ভালো লাগছে, তা ভাষায় প্রকাশ করতে পারবো না।’

সকাল ১০টায় বিভিন্ন বিভাগে উদ্বোধনী ক্লাশ শুরু হওয়ার কথা থাকলেও ভোরের আলো ফুটতে না ফুটতেই ক্যাম্পাসে আসতে থাকেন নবীন শিক্ষার্থীরা।

দীর্ঘদিন পর ক্যাম্পাস খোলায় উচ্ছ্বাসিত শিক্ষার্থীরা। তবে প্রথমদিন হওয়ায় বেশিরভাগ বিভাগে ক্লাশ হয়নি। তবে শীঘ্রই ক্লাশ-পরীক্ষাসহ একাডেমিক কার্যক্রম পুরোদমে শুরু হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সবাই।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী অর্নব রাসেল বলেন, ‘দীর্ঘদিন ক্যাম্পাস বন্ধ থাকায় আমাদের অনেক ক্ষতি হয়েছে। ক্ষতি পুষিয়ে নিতে শিক্ষক-শিক্ষার্থী সবাই সচেষ্ট হতে হবে। দীর্ঘদিন পর ক্যাম্পাসে এসে ভালো লাগছে।’

এদিকে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গত ২ ফেব্রুয়ারি আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে, হামলাকারীদের শাস্তি এবং শিক্ষার্থীদের নামে মামলা দায়েরের প্রতিবাদে কালো ব্যাজ ধারণ কর্মসূচি পালন করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। আগামিকাল শিক্ষার্থী ড. শামসুজ্জোহা স্মরণে শোকর‌্যালি ও শিক্ষার বাণিজ্যিকিকরণের প্রতিবাদে শপথ পাঠ কর্মসূচি পালনের পর নতুন কর্মসূচি ঘোষণা করবে আন্দোলনকারীরা।

কেএফ