এসএমই নারী উদ্যোক্তা সম্মেলন বৃহস্পতিবার

0
86
Wec

Wecআগামী ১৩ মার্চ বৃহস্পতিবার দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের সহস্রাধিক নারী উদ্যোক্তাদের নিয়ে সম্মেলন ও তাদের তৈরি পণ্য প্রদর্শনীর আয়োজন করছে বাংলাদেশ ব্যাংক।

রাজধানীর রূপসী বাংলা হোটেলে এ সম্মেলন ও পণ্য প্রদর্শনী অনুষ্ঠিত হবে। সম্মেলনে সারাদেশ থেকে এসএমই খাতের এক হাজারেরও বেশি নারী উদ্যোক্তা অংশ নেবেন। সম্মেলনে পণ্য প্রদর্শনীর জন্য ৭৮টি স্টল থাকবে। সম্মেলনটি উদ্বোধন করবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান।

সোমবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম সম্মেলন কক্ষে ‘নারী উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রদর্শণী ২০১৪’ উপলক্ষে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগ সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছে।

এ সম্মেলনের আয়োজন করছে বাংলাদেশ ব্যাংক। আর সার্বিক সহযোগিতায় দেশের সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, কেয়ার বাংলাদেশ, জাইকা বাংলাদেশ এবং বিদেশি ব্যাংকের মধ্যে রয়েছে স্ট্যান্ডার্ড চার্টার ব্যাংক।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগের নির্বাহী পরিচালক নির্মল কুমার ভক্ত। এ সময় বিভাগের মহা-ব্যবস্থাপক মাছুম পাটোয়ারি, কনসালটেন্ট সুকোমল সিংহ চৌধুরীসহ বাংলাদেশ ব্যাংকের সংশ্লিস্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এছাড়া এবিবির পক্ষে পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমেদ চৌধুরী, ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মান্নান, প্রাইম ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক কান্তি কুমার সাহা, আইডিএলসির ব্যবস্থাপনা পরিচালক সালিম আর হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এসএমই খাতে নারী উদ্যোক্তাদের উৎসাহিত করে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করার মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে এ সম্মেলনের আয়োজন করা হয়েছে। নারীদের যাতে অর্থনৈতিক কর্মকাণ্ডের মূল ধারায় সহজে সম্পৃক্ত করা যায় সেজন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো যাতে সহজ শর্তে ঋণ দেয় ওই বিষয়ে সম্মেলনে আলোচনা হবে।

এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগের মহা-ব্যবস্থাপক মাছুম পাটোয়ারি বলেন, ‘মূলত এসএমই খাতের নারী উদ্যোক্তাদের আরও কতটা সহজভাবে সহায়তা করা যায় সেই বিষয়টি বের করে আনতে এ সম্মেলনের আয়োজন করা হয়েছে।’

এসএই/