জেডির ১৫ শতাংশ শেয়ার কিনছে টেনসেন্ট

0
72

Tencent-imgচীনের ইন্টারনেট জায়ান্ট কোম্পানি টেনসেন্ট হোল্ডিং লিমিটেড এবার দেশটির দ্বিতীয় বৃহত্তম ই-বাণিজ্য কোম্পানি জেডি ডট কমের সাথে যৌথ এক চুক্তি করেছে। চুক্তিতে টেনসেন্ট জানিয়েছে, জেডির ১৫ শতাংশ শেয়ার তারা কিনে নিচ্ছে। কোম্পানিটি বলছে চীনের সবচেয়ে বড় ই-কোম্পানি আলিবাবা গ্রুপকে টেক্কা দিতেই এমন সিদ্ধান্ত নিয়েছে তারা।

সোমবার মার্কেট ওয়াচের এক প্রতিবেদনে বলা হয়, অনলাইন বাজারে চীনে এক নম্বরে আছে আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড কোম্পানি। তাদের সাথে প্রতিযোগীতা করে টিকে থাকার জন্য টেনসেন্ট জেডির ১৫ শতাংশ শেয়ার কিনে নিচ্ছে যার মুল্য ২১ কোটি ৫০ লাখ মার্কিন ডলার। শর্ত যে, এর মধ্যে ৫ শতাংশ শেয়ার অনলাইন খুচরা বিক্রেতাদের জন্য ব্যয় করতে হবে।

কোম্পানিটি জানায়, এর মাধ্যমে তাদের বাণিজ্য আরও সম্প্রসারিত হবে। এছাড়া এখন থেকে তারা সামাজিক যোগাযোগ সাইট  ‘উইচ্যাট ও কিউকিউ’ মোবাইল বার্তা সেবার মাধ্যেমে তাদের ই-কমার্সকে আরও ত্বরাণ্বিত করতে পারবে বলে জানায় তারা। পাশাপাশি তারা বলছে, এখন থেকে বন্ধ থাকা টেনসেটের ওয়াগু ও পাইপাই  ই- কমার্স সেবা ইউনিট তারা ফের চালু করতে পারবে।

প্রসঙ্গত, দেশটির সবচেয়ে জনপ্রিয় মোবাইল মেসেজ অ্যাপস হিসেবে উইচ্যাট ইতোমধ্যে তার সফলতা প্রদর্শন করেছে। এবং টেনসেন্ট মালিকানাধীন এই অ্যাপস আর্থিক সেবা প্রদানকারী স্থাপনা তৈরীর জন্য শীঘ্রই তার পরিধি স্মার্টফোন অবধি বিস্তৃত করতে যাচ্ছে।

গত বছরের শেষের দিকে একটি সঞ্চয় বিনিয়োগ পদ্ধতিও চালু করেছে তারা। এ বছরের শুরুতে জেডির ১৫ শতাংশ কিনে নেওয়ার ফলে তাদের এই সামাজিক যোগাযোগ সাইট উইচ্যাটকে আরও এগিয়ে নিতে পারবে বলে জানায় কোম্পানিটি।

এস রহমান/