লোকসভা নির্বাচনে প্রচারণা ব্যয় ৩০ হাজার কোটি রুপি

0
35
indian election cost

indian election costআগামি লোকসভা নির্বাচনে অর্থের বন্যায় ভাসবে ভারত। লোকসভার ১৬তম আসরের নির্বাচন উপলক্ষ্যে প্রচারণা কাজ চালাতে ৩০ হাজার কোটি রুপি ব্যয় করবেন দেশটির রাজনীতিকরা। সম্প্রতি সেন্টার ফর মিডিয়া স্টাডিজ পরিচালিত এক গবেষণায় এই তথ্য বেরিয়ে এসেছে। খবর রয়টার্স বার্তা সংস্থার।

চলতি বছরের ১ জুন পৃথিবীর বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষ লোকসভার ১৫তম আসরের মেয়াদ শেষ হয়ে যাবে। দেশটির সংবিধান অনুযায়ী এই সময়ের মধ্যে পরবর্তী লোকসভা নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে। তাই গত ৫ মার্চ ১৬তম লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে ভারতীয় নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের সূত্র অনুযায়ী, ৫৪৩টি লোকসভা আসনে প্রার্থী নির্বাচনে প্রায় ৮১ কোটি ৪০ লাখ ভারতীয় নাগরিক তাদের মতামত প্রদান করবেন। এই উদ্দেশ্যে ৭ এপ্রিল থেকে ১২ মে পর্যন্ত নয় দফায় ভোট অনুষ্ঠিত হবে। ফলাফল গণণা এবং ঘোষণা করা হবে শুধুমাত্র ১৬ মে।

সেন্টার ফর মিডিয়া স্টাডিজ জানায়, ভারতীয় লোকসভা নির্বাচন উপলক্ষ্যে বিভিন্ন প্রচারণা কার্যক্রম চালানোর লক্ষ্যে ৪৯০ কোটি মার্কিন ডলার খরচ করবেন নির্বাচন অংশগ্রহণকারী ব্যক্তি এবং রাজনৈতিক দলগুলো। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৩০ হাজার কোটি মার্কিন ডলার।

রয়টার্স জানায়, ভারতীয় নির্বাচনের এই ব্যয় পৃথিবীর মধ্যে নির্বাচন কেন্দ্রিক ব্যয়ের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। শীর্ষ স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনে এই পর্যন্ত ৭০০ কোটি মার্কিন ডলার ব্যয়ের রেকর্ড আছে।

ভারতীয় নির্বাচন কমিশনও ইতোমধ্যে বিধি বহির্ভূত এবং অতিরিক্ত ব্যয় সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে। বুধবার এক সংবাদ সম্মেলনে দেশটির প্রধান নির্বাচন কমিশনার ভি এস সাম্পাত নির্বাচনে অতিরিক্ত ব্যয়, ভোট কেনা-বেচা এবং অবৈধভাবে তহবিল গঠনের ব্যাপারে রাজনৈতিক দলগুলোকে সতর্ক করে দিয়েছেন।