ফের নিজামীর মামলার যুক্তিতর্ক

0
91
nijami

nijamiএকাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতের সেক্রেটারি জেনারেল মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে দায়ের করা মামলায় ফের যুক্তিতর্ক শুরু হয়েছে।

সোমবার বেলা ১১টার দিকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ এই যুক্তিতর্ক শুরু হয়। বিচারপতি এম এনায়েতুর রহিমের নেতৃত্বে ট্রাইব্যুনাল-১ এর বিচারকরা যুক্তিতর্ক গ্রহণ করছেন। প্রথম দিনে যুক্তিতর্ক উপস্থাপন শুরু করেন প্রসিকিউটর মোহাম্মদ আলী।

এর আগে বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল-১ গত বছরের ১৩ নভেম্বর যুক্তিতর্ক উপস্থাপন শেষে নিজামীর মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখেন।

সোমবার মতিউর রহমান নিজামীকে সকাল সাড়ে ১০টার দিকে কাশিমপুর কারাগার থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নিয়ে আসা হয়। বেলা পৌনে ১১টার দিকে আদালতে তার বিচার কার্যক্রম শুরু করা হয়।

ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের চাকরির বয়সসীমা পূর্ণ হওয়ায় গত ৩১ ডিসেম্বর অবসরে চলে যাওয়ায় মামলার রায় আর ঘোষণা করা হয়নি। এরপর গত ২৩ ফেব্রুয়ারি ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয় বিচারপতি এম এনায়েতুর রহিমকে। তিনি দায়িত্ব গ্রহণের পর গত ২৬ ফেব্রুয়ারি এই মামলা ১০ মার্চ নতুন করে যুক্তিতর্ক উপস্থাপনের তারিখ নির্ধারণ করেন।

উল্লেখ্য এর আগে গত বছরের ২৮ মে নিজামীর বিরুদ্ধে বুদ্ধিজীবী হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের ১৬টি মামলার অভিযোগে অভিযোগ গঠন করা হয়। এসব মামলায় রাষ্ট্রপক্ষের ২৬ জন সাক্ষী ট্রাইব্যুনালে সাক্ষ্য দিয়েছেন।