রাষ্ট্রায়ত্ত সব ব্যাংকের এমডিকে ডেকেছে অর্থমন্ত্রণালয়

0
88
bank vault, ভ্যাংক ভল্ট
ব্যাংক ভল্ট
bank vault, ভ্যাংক ভল্ট
ব্যাংক ভল্ট

সুড়ঙ্গ কেটে ব্যাংকের ভল্ট থেকে টাকা লুটে নেওয়ার একাধিক ঘটনায় অবশেষে নড়েচড়ে বসেছে অর্থমন্ত্রণালয়। সর্বশেষ সোনালী ব্যাংকের আদমদীঘি শাখার ঘটনার পর মন্ত্রণালয় বেশ উদ্বিগ্ন হয়ে পড়েছে। প্রকাশ্যে অর্থমন্ত্রী এসব ঘটনার নানা ইতিবাচক দিকের যুক্তি দিলেও ভেতরে ভেতরে তিনিও বেশ চাপে আছেন। এমন অবস্থায় ভল্টের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আলোচনা করতে ডেকে পাঠানো হয়েছে রাষ্ট্রায়ত্ত সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি)। অর্থমন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, আজ সোমবার বিকালে অর্থমন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে সভাপতিত্ব করবেন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. এম আসলাম আলম। বৈঠকে সোনালী ব্যাংকের এমডি প্রদীপ কুমার দত্ত, জনতা ব্যাংকের এমডি আমিনুর রহমান, অগ্রণী ব্যাংক সৈয়দ আব্দুল হামিদ, রূপালী ব্যাংকের এমডি আবদুর হামিদ মিয়া, বেসিক ব্যাংকের এমডি কাজী ফারুকুল ইসলাম, বাংলাদেশ উন্নয়ন ব্যাংকের এমডি ড. মো: জিল্লুর রহমান, বাংলাদেশ কৃষি ব্যাংকের এমডি আব্দুস সালাম ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের এমডি মো; মোফাজ্জল হোসেন উপস্থিত থাকবেন।

উল্লেখ, অতীতে দেশে ব্যাংকের ভল্ট থেকে টাকা খোয়া যাওয়ার ঘটনা ঘটলেও তাকে একেবারেই বিচ্ছিন্ন ঘটনা মনে করা হয়েছে। কিন্তু সম্প্রতি কাছাকাছি সময়ে একাধিক ঘটনা দেশের সার্বিক ব্যাংক ব্যবস্থার নিরাপত্তাকে প্রশ্নের মুখে ফেল দিয়েছে। বিশেষ করে গত জানুয়ারি মাসে সোনালী ব্যাংকের কিশোরগঞ্জ শাখায় সুড়ঙ্গ কেটে ১৭ কোটি টাকা নিয়ে যাওয়ার পর চলতি সপ্তাহে একই ব্যাংকের আদমদীঘি শাখায় ভল্ট থেকে টাকা লুট হলে যথেষ্ট আতঙ্ক ছড়িয়ে পড়ে। কোনো বেসরকারি ব্যাংকে এমন ঘটনা না ঘটলেও রাষ্ট্রায়ত্ত ব্যাংকে এর পুনরাবৃত্তি হতে থাকায় এসব ব্যাংকের ভল্টের নিরাপত্তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। আর এরই পরিপ্রেক্ষিতে  আজ রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর এমডিদের ডেকেছে মন্ত্রণালয়।