‘বর্তমান প্রজন্ম পরাধীনতার সংক্রমণে ভুগছে’

0
32
mahabubur rahman

mahabubur rahmanবর্তমান প্রজন্ম আজ পরাধীনতার সংক্রমণে ভুগছে। এর থেকে উত্তরণের উপায় নতুন প্রজন্মকে বের করতে হবে বলে মন্তব্য করলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব:) মাহবুবুর রহমান।

রোববার বিকেলে জাতীয় পেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে জাতীয়তাবাদী প্রজন্ম বাংলাদেশ আয়োজিত স্বাধীনতার চেতনা ও বর্তমান বাংলাদেশ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এমন মন্তব্য করেন।

মাহবুবুর বলেন, গণতন্ত্রের মধ্য দিয়েই অর্জিত হয়েছে স্বাধীনতা। তাই গণতন্ত্র আর স্বাধীনতা সমার্থক শব্দ। কিন্তু গণতন্ত্রের অস্তিত্ব আজ হুমকির মুখে। তাই এর পুনরুদ্ধার করতে সবাইকে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, বর্তামানে সরকারি কোনো প্রতিষ্ঠানে স্বাধীনতা নেই। সব সেক্টর পরাধীন হয়ে আছে একটি শক্তির কাছে। আইন বিভাগ, শাসন বিভাগ ও বিচার বিভাগে যদি স্বাধীনতা ফিরে আসে তাহলে দেশে সত্যিকার গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে বলেও জানান তিনি।

এ সময় তিনি আরও বলেন, ১৬ কোটি মানুষের প্রতিবাদ একত্রিত হলে কোন শক্তিই টিকবে না। তাই সবাইকে ঐক্যবদ্ধ হয়ে গণতন্ত্রের জন্যই লড়তে হবে।

জাতীয় পার্টিকে উদ্দেশ্য করে তিনি বলেন, এরা বিরোধী দলেও আছে আবার সরকারেও আছে। এটা পৃথিবীর কোথাও নাই। এরা শুধু মানুষের কাছে ঘৃণিত নয় এদের জন্য বাংলার ১৬ কোটি মানুষ আজ বিশ্বের কাছে লজ্জিত।

অনুষ্ঠানে দৈনিক দিনকালের সাবেক সম্পাদক কাজী সিরাজ বলেন, জাতীয়বাদী শক্তি এখন জামায়াতীয়তাবাদী দলে পরিণত হতে যাচ্ছে।

এ সময় জামায়াতের সঙ্গ ত্যাগ করা উচিত এমন মন্তব্য করে তিনি বলেন, বিএনপির দুই পাশে দুই বাঘ অবস্থান করছে একটি হলো বাকশাল আওয়ামী সরকার আর অন্যটি হলো জামায়াত। আওয়ামী বাঘ আমাদের জন্য যতটা ক্ষতিকর জামায়াত বাঘও তেমনি ক্ষতিকর।

সংগঠনরে আহ্বায়ক রাজিবুল হক সোহাগের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, রাজনীতি বিশ্লেষক নুরুল হুদা মিল চৌধুরী, সাংবাদিক কাজী সিরাজ, জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আমীনুল ইসলাম প্রমুখ।

জেইউ/